১৩.০০০ পদ সৃষ্টি, স্থায়ী ও অনুমোদনের প্রস্তাব করা হয়েছে।আজ সচিব কমিটির বৈঠক

0

প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির বৈঠকে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের ১২ হাজার ৮৪২টি পদ সৃষ্টি ও স্থায়ীকরণের প্রস্তাব উত্থাপিত হতে যাচ্ছে। এ ছাড়া ব্যবসার বরাদ্দ, সিভিল সার্ভিস (পুলিশ) গঠন এবং ধর্ম মন্ত্রণালয়ের ক্যাডার বিধি-১৯৮০ সংশোধনসহ ২১টি প্রস্তাব আলোচ্যসূচিতে রয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে জুম প্লাটফর্মে এ বৈঠক অনুষ্ঠিত হবে। এটি চলতি অর্থবছরের তৃতীয় বৈঠক।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ব্যবসা বরাদ্দের সংশোধন প্রস্তাব অনুযায়ী, ইমাম ট্রেনিং একাডেমি ও বিভিন্ন প্রকল্পের মাধ্যমে মানবসম্পদ উন্নয়নে মন্ত্রণালয় ভূমিকা রাখছে। হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন-২০২১ প্রণয়নের পর সংশ্লিষ্ট বিধিবিধানও চলছে। সূত্র জানায়, ধর্ম মন্ত্রণালয় মানবসম্পদ উন্নয়নে অবদান রাখলেও ব্যবসা বরাদ্দে তা অন্তর্ভুক্ত করা হয়নি। এখন এটি সংশোধন করে ‘মানবসম্পদ উন্নয়ন’ সংক্রান্ত বিষয় যুক্ত করা হয়েছে। এতে মন্ত্রণালয়ের কার্যক্রমের ব্যাপক স্বীকৃতি পাওয়া যাবে।

এরই পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয়ের ব্যবসায়িক বরাদ্দের ৬ ও ৭ নম্বর ক্রমিক সংশোধনের প্রস্তাব করা হয়েছে। ৬ নম্বরে বর্তমানে ‘ধর্মীয় সংস্থা/প্রতিষ্ঠান এবং ধর্মীয় কার্যাবলী সম্পর্কিত সমস্ত বিষয়’ রয়েছে। পরিবর্তে, সংশোধনীতে বলা হয়েছে ‘ধর্মীয় সংস্থা/প্রতিষ্ঠান এবং ধর্মীয় কার্যাবলী এবং মানবসম্পদ উন্নয়ন সংক্রান্ত সমস্ত বিষয়’।

এ ছাড়া, বিদ্যমান ‘জাতীয় হজ ও ওমরাহ নীতি, হজ প্রশাসন ও তীর্থযাত্রা সংক্রান্ত বিষয়’ ব্যবসায়িক ক্রমিক নম্বর ৭ বরাদ্দ করে ‘হজ ও ওমরাহ সম্পর্কিত আইন ও প্রবিধান নীতি এবং তীর্থযাত্রা বিষয়ক’ দ্বারা প্রতিস্থাপিত হয়েছে।

পদ সৃষ্টির সবচেয়ে বড় প্রস্তাব এসেছে স্বাস্থ্যসেবা বিভাগ থেকে। করোনার সময়ে রোগীদের জরুরি চিকিৎসা সেবা নিশ্চিত করতে সরকার দুই দফায় ১০ হাজার সিনিয়র স্টাফ নার্স নিয়োগ করেছে। এসব পদ সৃষ্টির অনুমোদনের জন্য আজ সচিব কমিটিতে যাচ্ছেন। এর মধ্যে প্রথম ধাপে ৬ হাজার এবং দ্বিতীয় ধাপে ৪ হাজার নার্স নিয়োগ করা হয়েছে।

এছাড়া রাজস্ব খাতে জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অধীনে ২২টি জেলায় ৮৮টি পদ অস্থায়ীভাবে সৃষ্টি করা হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের ১৩টি ক্যাটাগরিতে ৭৬৬টি পদের অনুমোদন; ঢাকা কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে ১০টি পদ সৃষ্টি; স্থাপত্য বিভাগে ১৭টি পদ সৃষ্টি; প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের প্রধান কার্যালয়ে ২১টি অস্থায়ী পদ সৃষ্টি, মৎস্য গবেষণা ইনস্টিটিউটের জন্য ১৪১টি এবং রাজস্ব খাতে ১৬টি পদ; টেকসই এবং নবায়নযোগ্য শক্তি উন্নয়ন কর্তৃপক্ষ (SREDA) তে ১৫টি পদ; শের-ই-বাংলা স্মৃতি জাদুঘরের জন্য অস্থায়ী ভিত্তিতে হিসাব সহকারীর পদ; ১৪টি সরকারি মেডিকেল কলেজের জন্য ২৮টি পদ; বাংলাদেশ টেলিভিশনের সাংগঠনিক কাঠামোতে রাজস্ব খাতে ২৩টি সরকারি মেডিকেল কলেজ, একটি ডেন্টাল কলেজ ও 8টি বিশেষায়িত প্রতিষ্ঠানের মেডিসিন বিভাগে রাজস্ব খাতে ১৮৩টি পদ এবং টেলিফোন ইঞ্জিনিয়ারের সাতটি পদ স্থায়ীকরণের প্রস্তাব আসবে সভায়।

এছাড়া মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর শিক্ষকদের আত্তীকরণের লক্ষ্যে ২৮টি উচ্চ বিদ্যালয়ের জন্য ৬৬৫টি, দুটি স্কুল ও কলেজের জন্য ৩৪টি এবং দুটি কলেজে ৪৯টি পদসহ মোট ৭৪৮টি পদ সৃষ্টির প্রস্তাব করেছে। শিক্ষা প্রতিষ্ঠান সরকারীকরণের আগে কর্মরত কর্মীরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, করোনার শুরু থেকেই জুম প্লাটফর্মে প্রশাসনিক উন্নয়ন-সংক্রান্ত সচিব কমিটির বৈঠক চলছে। সরকারের বিভিন্ন আদেশ ও নির্দেশনার পরিপ্রেক্ষিতে অনলাইন সভা-সমাবেশকে উৎসাহিত করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় জুম প্লাটফর্মে প্রশাসনিক উন্নয়ন সংক্রান্ত সচিব কমিটির সভা অনুষ্ঠিত হচ্ছে। সূত্র আরও জানায়, বেসরকারিকরণ করা শিক্ষাপ্রতিষ্ঠানের আগের জনবল আত্তীকরণে দীর্ঘ জটিলতা ছিল। এ বিষয়ে সরকারের উচ্চপর্যায় থেকে নির্দেশনা পাওয়ার পর সম্প্রতি সচিব কমিটির বৈঠকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রস্তাব নিয়মিত আসছে এবং পাস করা হচ্ছে। এতে উপকৃত হচ্ছেন সারাদেশের নতুন সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *