বৃষ্টি কমবে এবং তাপমাত্রা বাড়বে, সতর্ক সংকেত বহাল

0

সব অপেক্ষার পরও বৃষ্টির তৃষ্ণা মেটেনি। অবশেষে ভাদ্র এল গভীর বিষণ্নতা নিয়ে। বৃষ্টির ঘাটতি মেটানোর প্রতিশ্রুতি দিয়ে শুরু করতে হবে অঘোর ধারা। বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বাড়লে তীব্র গরমে স্বস্তি পেয়েছিল মানুষ। কিন্তু এমন প্রশান্তি বেশিক্ষণ স্থায়ী হয়নি। শনিবার থেকে আবারও বৃষ্টি কমে তাপমাত্রা বেড়েছে।

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, অন্যান্য বছরগুলোতে বাংলাদেশে জুলাই মাসের পর সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয় আগস্টে। তবে এই আগস্টেও স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কোথাও কোথাও স্বস্তির বৃষ্টি হলেও গরমে দুর্ভোগে পড়েছেন মানুষ।

এবার দক্ষিণাঞ্চলে তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস রয়েছে। আবহাওয়াবিদরাও বলেছেন, নতুন এলাকায় আবার তাপপ্রবাহ শুরু হতে পারে।

অন্যদিকে গভীর নিম্নচাপের প্রভাবে সমুদ্রবন্দরসহ দেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। এ কারণে সব সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে। নদী বন্দরে ২ নং নৌ সতর্ক সংকেত বলবৎ রয়েছে। শনিবার সর্বোচ্চ ৪৮ মিলিমিটার বৃষ্টি হয়েছে মংলায়। এ সময় ঢাকায় মাত্র ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি প্রথমে ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। তারপর এটি পশ্চিমবঙ্গ-উত্তর ওড়িশা উপকূল অতিক্রম করে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে সরে গেছে এবং এখন ঝাড়খন্ড এবং ভারতের পার্শ্ববর্তী অঞ্চলে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে।

এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে এবং দুর্বল হতে পারে, তিনি যোগ করেছেন। এ কারণে উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের ফারাক বাড়তি রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে শক্তিশালী রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *