বাংলাদেশ আর শ্রীলঙ্কা এক নয়: তথ্যমন্ত্রী

0

বাংলাদেশ অর্থনৈতিকভাবে শক্ত ভিত্তির ওপর দাঁড়িয়ে আছে বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশ আর শ্রীলঙ্কা এক নয়।

বাংলাদেশ হতে পারে শ্রীলঙ্কা- জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের বক্তব্য এবং বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর বক্তব্যে বাংলাদেশের মজুদ সর্বকালের সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে বলে শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাবে সাংবাদিকদের একথা বলেন তথ্যমন্ত্রী। এর আগে তিনি স্যাটেলাইট টেলিভিশন এটিএন বাংলার ২৫ বছর পূর্তি উপলক্ষে কেক কাটেন।

তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ আর শ্রীলঙ্কা এক নয়। বাংলাদেশ আজ পর্যন্ত তার বৈদেশিক ঋণের এক কিস্তিও বিলম্ব করেনি। সময়মত ঋণ পরিশোধের ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান সবচেয়ে বেশি। জিএম কাদের সাহেবকে আমি শিক্ষিত মানুষ বলে জানতাম। তিনি কেন উদ্ধরন্ত ও বিএনপির রিজভীর মতো কথা বলেন, বুঝতে পারছি না।

শ্রীলঙ্কার বর্তমান দুর্দশার জন্য দায়ী বৈদেশিক ঋণ। বাংলাদেশের ঋণের পরিমাণ নিরাপদ বলে ড. হাছান মাহমুদ বলেন, “আমাদের বৈদেশিক ঋণের বিপরীতে সুদের ব্যয় জিডিপির মাত্র ২ শতাংশ। সরকারি ঋণ জিডিপির ৩৬ শতাংশ। সরকারি ঋণ জিডিপির ৫৫ শতাংশ পর্যন্ত হতে পারে। আমাদের বৈদেশিক ঋণ জিডিপির মাত্র ১৬ শতাংশ। বৈদেশিক ঋণ বেড়েছে। জিডিপির ৪৫ শতাংশ সুরক্ষিত। যারা এই অর্থনৈতিক সূচকগুলি পড়ে না তাদের রাজনীতিবিদদের কী বলব?

মন্ত্রী আরও বলেন, ‘বাংলাদেশ অর্থনৈতিকভাবে শক্ত ভিতের ওপর দাঁড়িয়ে আছে। এ কারণে ব্লুমবার্গের মতো আন্তর্জাতিক গণমাধ্যম বিশ্বের ঝুঁকিপূর্ণ অর্থনীতির দেশের তালিকা প্রকাশ করলেও সেখানে পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, আর্জেন্টিনা, তুরস্ক, মেক্সিকো, মরক্কোসহ অনেক দেশের নাম থাকলেও বাংলাদেশের নাম নেই। আমি আমাদের রাজনীতিবিদদের বলব, যারা এই বিষয়ে কথা বলছেন, তাদের একটু পড়াশোনা করতে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *