ফ্রিজ ছাড়া মাংস সংরক্ষণের উপায়

0

কোরবানির ঈদে সবাই ব্যস্ত মাংস ভাগাভাগি আর রান্না। তারপর বাকি মাংস নিজের জন্য সংরক্ষণ করুন। বেশিরভাগ মানুষই আজকাল মাংস দীর্ঘক্ষণ ফ্রিজে রাখেন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, মাংস বেশিক্ষণ ফ্রিজে রাখলে এর পুষ্টিগুণ নষ্ট হতে পারে। আর রাখলেও মাংস ভালোভাবে সংরক্ষণ করতে হবে। ফ্রিজ ছাড়াও এই ঈদে মাংস সংরক্ষণ করতে পারেন নানাভাবে।

১. আগের দিনে, যখন কোন ফ্রিজ ছিল না, মাংস উচ্চ তাপমাত্রায় আগুন দিয়ে সংরক্ষণ করা হয়েছিল। আপনি চাইলে এইভাবে মাংস সংরক্ষণ করতে পারেন। সেক্ষেত্রে প্রতি ৬ ঘণ্টা পর পর মাংস পোড়াতে হবে, তা না হলে ব্যাকটেরিয়া সংক্রমণের আশঙ্কা থাকে।

২. মাংস দীর্ঘ সময় রোদে সংরক্ষণ করা যেতে পারে। এজন্য মাংস মাঝারি আকারে কেটে নিন। তারপর ভালো করে ধুয়ে ফেলুন। মাংসের সাথে যে চর্বি আছে তা কেটে ফেলুন। তারপর মাংস ছেঁকে পর্যাপ্ত নুন ও হলুদ দিন। এরপর গভীর পানিতে কিছুক্ষণ মাংস সেদ্ধ করতে হবে। মাংস অর্ধেক সেদ্ধ হয়ে এলে পানি ছেঁকে রোদে দিন। ক্রমাগত ৪-৬ দিন শুকিয়ে নিন। মাংসকে ধুলাবালি থেকে রক্ষা করার জন্য আপনি বাইরের চারপাশে একটি পাতলা কাপড় জড়িয়ে রাখতে পারেন। মাংস ভালোভাবে শুকিয়ে এলে একটি এয়ারটাইট বাক্সে সংরক্ষণ করুন। রান্নার সময় শুকনো মাংস কিছুক্ষণ কুসুম গরম পানিতে ভিজিয়ে রেখে যথারীতি রান্না করুন।

৩. লেবু ও লবণ দিয়েও মাংস সংরক্ষণ করা যায়। এক্ষেত্রে প্রথমে মাংস মাঝারি আকারে কেটে হালকা করে কেটে নিন। এরপর লবণ ও লেবুর রসে এক ঘণ্টা ভিজিয়ে রাখুন। এভাবে কয়েকদিন মাংস ভালো করে রাখা যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *