নিয়ম ভেঙ্গে আগেই বসেছে পশুর হাট, নগরবাসীর ভোগান্তি

0

আজ চাঁদ দেখা গেলে আগামী ১০ জুলাই পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে। রাজধানীর দুই সিটি করপোরেশনের বাধ্যবাধকতা অনুযায়ী ৬ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত  রাজধানীতে কোরবানির পশুর হাট। তবে সময়ের বেশ বাকি থাকতেই  সিটি করপোরেশনের নিষেধাজ্ঞা ভেঙে রাজধানীর বেশ কয়েকটি স্থানে হাট বসানো হয়েছে। শুধু তাই নয়, নির্ধারিত এলাকার বাইরে গবাদি পশুর খোঁয়াড় স্থাপন করা হয়েছে। স্বাভাবিক যান চলাচল ব্যাহত হচ্ছে। ফলে আশপাশের এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে নগরবাসীকে। এসব বিষয়ে সিটি করপোরেশন কোনো ব্যবস্থা নিচ্ছে না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ইজারার শর্ত অনুযায়ী উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারে মৈত্রী সংঘ ক্লাব সংলগ্ন খালি জায়গায় গরুর হাট বসানোর কথা রয়েছে। চাঁদ দেখা সাপেক্ষে ৬ থেকে ১০ জুলাই বা ৮ থেকে ১১ জুলাই গরুর হাট বসবে। সরেজমিনে দেখা গেছে, নির্ধারিত স্থানের সীমানা ছাড়িয়ে আশপাশে গড়ে উঠেছে গোয়ালঘর। . ইতোমধ্যে অনেক গরু-মহিষ হাটে আনা হয়েছে। ইজারার শর্ত লঙ্ঘন করে ইজারার এএমএম এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী আব্দুল লতিফ এই কাজ করেছেন।

স্থানীয়রা জানায়, আব্দুল লতিফ শাহজাহানপুর থানা আওয়ামী লীগের সভাপতি। সরকারি দলের প্রভাব খাটিয়ে তিনি এসব করছেন। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে এলাকার বাসিন্দাদের।

তবে আব্দুল লতিফ দাবি করেন, এখনো খুব বেশি পশু হাটে আসেনি। তিনি শুধু একটি হাট বসানোর প্রস্তুতি নিচ্ছেন। ইজারাদাররা কয়েকদিন আগে থেকে প্রস্তুতি না নিলে সমস্যা হয়। তিনি আরও দাবি করেন, তিনি এখনও নির্ধারিত স্থানের বাইরে যাননি।

প্রায় একই কথা বললেন লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন পশুহাটের ইজারাদার মোহাম্মদ সোলায়মান সেলিম। তিনি ঢাকা-৬ আসনের ক্ষমতাসীন দলের সংসদ সদস্য হাজী সেলিমের ছেলে। তিনি বলেন, পাঁচ দিন বাজার বসানোর নিয়ম থাকলেও আগে থেকেই প্রস্তুতি নিতে হয়। সে জন্য প্রস্তুতি নিচ্ছেন তিনি।

ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন খোলা জায়গায় গরুর হাট বসানোর পরিকল্পনা থাকলেও ইজারাদাররা ধুপখোলা মাঠ এলাকায় হাটও প্রস্তুত করেছেন। আনোয়ার। বিশাল তোরণ ও কুঁড়েঘর নির্মাণ করে বাজারের প্রস্তুতির কথা জানানো হচ্ছে। নির্ধারিত এলাকার বাইরে সড়কে তৈরি করা হয়েছে বিশাল গেট। এ কারণে ওই এলাকায় প্রায় সব সময় যানজট লেগেই থাকে। এসব গেট-হাটের কারণে এটি নতুন মাত্রা পেয়েছে।

এলাকাবাসী জানায়, নির্ধারিত সময়ের আগে হাট বসার কারণে প্রতি বছরই  ভোগান্তি পোহাতে হয়। এ নিয়ে অভিযোগ করে লাভ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *