পদ্মা সেতু রুটে বাস ভাড়া পুনর্নির্ধারণ

0

পদ্মা সেতুর জন্য বাস ভাড়া পুনঃনির্ধারণ করেছে সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। সায়েদাবাদ টার্মিনাল থেকে মাওয়া ফেরি টার্মিনাল পর্যন্ত ১২টি রুটের বাস ভাড়া পুনর্নির্ধারণ করা হয়েছে এবং চট্টগ্রাম-খুলনা, কক্সবাজার-বরিশাল এবং চট্টগ্রাম-বরগুনা রুটের নতুন ভাড়া তালিকা করা হয়েছে।

৭ জুন বিআরটিএ সায়েদাবাদ থেকে মাওয়া ঘাট পর্যন্ত ১৩টি রুটের ভাড়া তালিকা করেছে। বহু বছরের পুরনো একটি রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছিল। নতুন রাস্তা নির্মাণে দূরত্ব কমানোর বিষয়টি বিবেচনা করা হয়নি। সড়ক ও মহাসড়ক বিভাগ (RHD) থেকে দূরত্ব এবং বিদ্যমান ফেরি ও সেতুর টোলের একটি আপডেট তালিকার ভিত্তিতে গতকাল ভাড়া পুনরায় নির্ধারণ করা হয়েছে। ফলে আগের তালিকা থেকে ভাড়া কিছুটা কমবেশি হয়েছে।

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের টোল ঘোষণা না করায় বিআরটিএ ভাড়া নির্ধারণ করেছে। বাসে ৪০টি আসনের জন্য ভাড়া তালিকাভুক্ত করা হয়েছে। আসন কমলে ভাড়া বাড়বে। তবে শীতাতপ নিয়ন্ত্রিত বাসের জন্য এই ভাড়ার তালিকা বৈধ নয়। বাসের ভাড়া নির্ধারিত হয় মালিকপক্ষ।

ঢাকার সায়েদাবাদ থেকে মাওয়া, ভাঙ্গা, মাদারীপুর হয়ে বরিশালের দূরত্ব ১৫৬ কিলোমিটার। ৭ জুনের তালিকায় এই রুটে ভাড়া ছিল ৪১২ টাকা।

পুনঃনির্ধারিত তালিকায় তা হয়েছে ৪২১ টাকা। আগের তালিকায় পদ্মা সেতুর জন্য দুই হাজার টাকা টোলসহ এই রুটের জন্য মোট টোল ধার্য করা হয়েছে ২ হাজার ১৭২ টাকা। কিন্তু এই রুটে পদ্মা সেতু ছাড়াও অন্তত চারটি স্থানে ৫৩০ টাকা টোল দিতে হয়। এটি পুনঃনির্ধারিত তালিকায় সমন্বয় করা হয়েছে।

আগের তালিকায় ঢাকা-গোপালগঞ্জ হয়ে মাওয়া, ভাঙ্গা ও রাজৈর রুটে নেওয়া হয়েছিল। ভাড়া ছিল ৫০৪ টাকা। নতুন তালিকায় পদ্মা সেতু ও মাওয়ায় ঢাকা-গোপালগঞ্জের দূরত্ব ৪৩ কিলোমিটারে নেমে এসেছে। তাই এই রুটে ১৪৫ কিলোমিটারের জন্য পুনর্নির্ধারিত ভাড়া হয়েছে ৩৯২ টাকা। নতুন তালিকায় ঢাকা থেকে খুলনার দূরত্ব ৪০ কিলোমিটারে নামিয়ে আনা হয়েছে। আগের তালিকায়, ২৪৭ কিলোমিটার দূরত্বের জন্য যাত্রী প্রতি ভাড়া ছিল ৮৩৯ টাকা। নতুন তালিকায় ২০৬ কিলোমিটার দূরত্বের জন্য ভাড়া হয়েছে ৫৩৬ টাকা। ঢাকা থেকে শরীয়তপুর ৭৩ কিলোমিটার দূরত্বের জন্য ভাড়া ২২৭ টাকা।

নতুন রুটটি কক্সবাজার থেকে চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, পোস্তগোলা, পদ্মা সেতু, মাদারীপুর ও বরিশাল পর্যন্ত ৫৫৪ কিলোমিটার। ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৪৯ টাকা। ফেনী, কুমিল্লা, পোস্তগোলা, পদ্মা সেতু, মাদারীপুর হয়ে চট্টগ্রাম থেকে খুলনার দূরত্ব ৪৭৯ কিলোমিটার; ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ হাজার ১৪৯ টাকা। চট্টগ্রাম থেকে ফেনী, কুমিল্লা, পোস্তগোলা, পদ্মা সেতু, ভাঙ্গা, বরিশাল, পটুয়াখালী হয়ে বরগুনার দূরত্ব ৪৯৫ কিমি; ভাড়া ১ হাজার ২২৩ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *