রেলে ২২ হাজার ৭০৪টি শূন্যপদ: রেলমন্ত্রী

0

রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন সংসদে বলেন, রেলওয়েতে ২২ হাজার ৭০৪টি পদ শূন্য রয়েছে। সোমবার সংসদে প্রশ্নোত্তর পর্বে ক্ষমতাসীন দলের মামুনুর রশিদ কিরণের এক প্রশ্নের জবাবে মন্ত্রী এ মন্তব্য করেন। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের অধিবেশন শুরু হলে টেবিলে প্রশ্নোত্তর হয়।

একই প্রশ্নের জবাবে রেলমন্ত্রী বলেন, রেলওয়েতে মোট শূন্যপদের মধ্যে ২০১টি প্রথম শ্রেণির, এক হাজার ৬০১টি দ্বিতীয় শ্রেণির, আট হাজার ৫৬৫টি তৃতীয় শ্রেণির এবং ১২ হাজার ৩২৮টি চতুর্থ শ্রেণির। তিনি বলেন, এসব শূন্য পদের মধ্যে ১৪টি প্রথম শ্রেণি ও ৫৫৪টি দ্বিতীয় শ্রেণির পদের চাহিদা ইতিমধ্যে পিএসসিতে পাঠানো হয়েছে। তৃতীয় ও চতুর্থ শ্রেণির সাত হাজার ৩৫১টি পদ খালি করা হয়েছে। এর মধ্যে তৃতীয় শ্রেণির ৪৪১টি এবং চতুর্থ শ্রেণির দুই হাজার ৬১২টি এবং তিন হাজার ২৫৩টি পদ বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। এএলএম গ্রেড-২ ও গার্ড গ্রেড-২ পদের নিয়োগ পরীক্ষা ১৮ জুন অনুষ্ঠিত হবে।

ড্রাইভিং লাইসেন্স নিয়ে ডোপ টেস্ট: সংসদ সদস্য বেগম লুৎফুন নেছা খানের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পেশাদার ড্রাইভিং লাইসেন্স ইস্যু ও নবায়নের ক্ষেত্রে ৩০ জানুয়ারি থেকে আবেদনের সঙ্গে ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। ডোপ টেস্টের রিপোর্ট পজিটিভ হলে লাইসেন্স দেওয়া হচ্ছে না।

ক্ষমতাসীন দলের বেনজীর আহমেদের এক প্রশ্নের জবাবে সেতুমন্ত্রী বলেন, এখন পর্যন্ত (মে ২০২২) বঙ্গবন্ধু সেতুর টোল আদায় হয়েছে ৭ হাজার ১৩৫ কোটি ৬৫ লাখ টাকা এবং মুক্তারপুর সেতুর টোল আদায় হয়েছে ১৬৩ কোটি ৬১ লাখ টাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *