গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১৫ জুন

0

নতুন শিক্ষাবর্ষে দেশের ২২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের সাধারণ গ্রুপের ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ১৫ জুন থেকে। এটি চলবে ২৫ জুন পর্যন্ত। চলতি শিক্ষাবর্ষে ভর্তির আবেদনে নির্ধারিত তারিখের পর কোনো অতিরিক্ত সময় বাড়ানো হবে না।

রোববার (৫ জুন) রাতে ভার্চুয়াল ক্লাস্টার বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুনাজ আহমেদ নূর বিষয়টি নিশ্চিত করেন।

অধ্যাপক মুনাজ আহমেদ জানান, আগামী ৯ জুন ক্লাস্টার বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে আরেকটি বৈঠক হবে। ওই বৈঠকেই এবারের ভর্তির বিজ্ঞপ্তি চূড়ান্ত করা হবে।

আবেদনের পর এসব বিশ্ববিদ্যালয়ে ৩০ জুলাই থেকে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হবে। ক ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ জুলাই, খ ইউনিট ১৩ আগস্ট এবং পরবর্তী শনিবার অর্থাৎ ২০ আগস্ট অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদন ফি গতবারের চেয়ে ৩০০ টাকা বেড়ে এবার ১৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

ভর্তি পরীক্ষা ছাড়াও ভর্তি কার্যক্রমসহ যাবতীয় কার্যক্রম কেন্দ্রীয়ভাবে পরিচালিত হবে। শিক্ষার্থীদের শুধুমাত্র একবার অর্থ প্রদান করতে হবে। এছাড়া ১০০ নম্বরের ভর্তি পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা হয়েছে ৩০ নম্বর।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ইমদাদুল হক বলেন, শিক্ষার্থীদের দাবি বিবেচনা করে এ বছর ২০১৭, ২০১৮ ও ২০১৯ সালের এসএসসি ও সমমান এবং ২০২০ ও ২০২১ সালের এইচএসসি ও সমমানের শিক্ষার্থীদের আবেদনের সুযোগ দেওয়া হয়েছে। তারা আবেদন করতে পারেন।

এবার গ্রুপভুক্ত বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয় (ঢাকা), ইসলামী বিশ্ববিদ্যালয় (কুষ্টিয়া), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিলেট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুলনা), হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (দিনাজপুর), মাওলানা ভাসানী বিশ্ববিদ্যালয় (দিনাজপুর)। বিজ্ঞান ও প্রযুক্তি (টাঙ্গাইল), নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোয়াখালী), কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুমিল্লা), জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ময়মনসিংহ), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যশোর), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (রংপুর)।

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পাবনা), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), বরিশাল বিশ্ববিদ্যালয় (বরিশাল), রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাঙ্গামাটি), রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (সিরাজগঞ্জ), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (সিরাজগঞ্জ)। মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি (গাজীপুর), শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (জামালপুর), পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (পটুয়াখালী), কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। প্রযুক্তি. সর্বশেষ দুটি বিশ্ববিদ্যালয় এ বছরই যুক্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *