নাম ‘পদ্মা সেতু’, উদ্বোধন  ২৫ জুন

0

আগামীকাল ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের একথা জানিয়েছেন।

তিনি জানান, ২৫ জুন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করবেন। পদ্মা নদীর নামে সেতুটির নামকরণ করা হয়েছে।

পদ্মা সেতুর তারিখ ও নামকরণের সারসংক্ষেপ নিয়ে মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় গণভবনে যান ওবায়দুল কাদের। বেলা পৌনে একটার দিকে গণভবনের সামনে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধনের জন্য ২৫ জুন সময় দিয়েছেন। শেখ হাসিনার নামে পদ্মা সেতুর নামকরণের প্রস্তাব করেছিল সেতু বিভাগ। প্রধানমন্ত্রী সারসংক্ষেপে স্বাক্ষর করেননি।

ওবায়দুল কাদেরের সঙ্গে ছিলেন সেতু সচিব মঞ্জুর হোসেন।

এপ্রিলে, প্রধানমন্ত্রী সংসদে বলেছিলেন যে ৩০,১৯৩ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুর কাজ ২০২২ সালের শেষ নাগাদ পুরোদমে চলছে। এই বক্তব্যের পরে, সেতুটি চালু হবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। জুন বা ডিসেম্বর।

প্রকল্প সূত্রে জানা গেছে, ৬.১৫ কিলোমিটার দীর্ঘ সেতুর দুই পাশে তিন ফুট উঁচু দেয়ালে ১২ দশমিক ৩ কিলোমিটার রেলিং বসানো হবে। ৩.১৫ কিলোমিটার ভায়াডাক্টে সেতুর দুই প্রান্তে আরও ৬.৩ কিলোমিটার রেলিং স্থাপন করা হবে।

৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু নির্মাণের কাজ চলছে। ৬.১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু দেশের দীর্ঘতম সেতু।

প্রায় ৪০ হাজার কোটি টাকা ব্যয়ে সেতু দিয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ নির্মাণ করা হচ্ছে। দোতলা পদ্মা সেতুর নিচতলায় চলবে ট্রেন। লোয়ার ডেক রেলপথের কাজ আগামী জুলাই থেকে শুরু হবে। ১১ হাজার কোটি টাকা ব্যয়ে পদ্মা সেতু হয়ে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *