খাদ্যের দাম কমেছে, মূল্যস্ফীতি গ্রামে সবচেয়ে বেশি: বিবিএস

0

ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্যে দেশে খাদ্যপণ্যের দাম কমেছে বলে দাবি করছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। এপ্রিল মাসের হিসাবে তারা বলছেন, গত মাসে সবচেয়ে বেশি মূল্যস্ফীতি ছিল দেশের গ্রামাঞ্চলে; শতাংশ হিসাবে, এই হার ৬.৫৯ শতাংশ।

সাধারণ মূল্যস্ফীতি, যা টানা তিন মাস ধরে ৬ শতাংশের উপরে ছিল, এপ্রিল মাসে পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে আরও বেড়ে ৬.২৯ শতাংশে পৌঁছেছে; যা দেড় বছরের মধ্যে সর্বোচ্চ। ২০২১ সালের একই মাসে এই হার ছিল ৫.৫৭ শতাংশ।

করোনা মহামারির পর বিশ্ববাজারে ইউক্রেনের যুদ্ধের প্রভাব, প্রায় সব ধরনের পণ্যের দাম বৃদ্ধিসহ দেশের বাজারে এর প্রভাব পড়েছে। এই মুহূর্তে নিত্যপণ্যের দাম বাড়লেও বিবিএস বলছে, এপ্রিলে খাদ্যের দাম আগের মাসের তুলনায় কমেছে।

সামগ্রিক পয়েন্ট-টু-পয়েন্ট ভিত্তিতে, এপ্রিল মাসে সাধারণ মূল্যস্ফীতি ছিল ৬.২৯ শতাংশ। গত বছরের একই মাসে তা ছিল ৫ দশমিক ৫৬ শতাংশ।

অন্য কথায়, গত বছরের এপ্রিলে যে পণ্য বা পরিষেবাটি ১০০ টাকায় পাওয়া গিয়েছিল সেই পণ্য বা পরিষেবাটি পেতে গত মাসে খরচ হয়েছে ১০৬.২৯ টাকা।

পর্যালোচনায় দেখা যায় যে গত মাসে মূল্যস্ফীতির হার গত ১৮ মাসের মধ্যে সর্বোচ্চ ছিল। অক্টোবর ২০২০ থেকে মুদ্রাস্ফীতি এত বেশি ছিল না। সেই মাসে মুদ্রাস্ফীতি ছিল ৮.৪৪ শতাংশ।

তবে ফেব্রুয়ারি থেকে টানা তিন মাস সাধারণ মূল্যস্ফীতি ৬ শতাংশের ওপরে রয়েছে।

অন্যদিকে, চলতি বছরের এপ্রিলে শহরাঞ্চলে সাধারণ মূল্যস্ফীতি হয়েছে ৫ দশমিক ৭৫ শতাংশ। ২০২১ সালের একই মাসে যা ছিল ৫.৩৯ শতাংশ।

একই সময়ে খাদ্য মূল্যস্ফীতি গত বছরের এপ্রিলে ৪.৬ শতাংশ থেকে বেড়ে ৫.৩১ শতাংশে দাঁড়িয়েছে। খাদ্যবহির্ভূত মূল্যস্ফীতি ৭.২৫ শতাংশে দাঁড়িয়েছে, যা গত বছরের একই সময়ে ছিল ৫.৯৬ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *