হজে সর্বনিম্ন খরচ ৪ লাখ ৬২ হাজার টাকা

0

এ বছর সরকারি ব্যবস্থাপনায় হজে ন্যূনতম খরচ হয়েছে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা। আর বেসরকারি ব্যবস্থাপনায় গেলে সর্বনিম্ন খরচ হবে ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা। এছাড়া আরেকটি প্যাকেজে সরকারি ব্যবস্থাপনায় হজে যেতে খরচ হবে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা।

বুধবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল এ তথ্য জানান।

এদিকে, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম বলেছেন, বেসরকারিভাবে পরিচালিত হজ প্যাকেজের চূড়ান্ত ঘোষণা বৃহস্পতিবার করা হবে।

ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল বলেন, এ বছর হজের জন্য সরকারিভাবে দুটি প্যাকেজ এবং একটি বেসরকারিভাবে চূড়ান্ত করা হয়েছে। আজ সচিবালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির সভায় হজ প্যাকেজ চূড়ান্ত করা হয়।

ঘোষিত প্যাকেজ অনুযায়ী প্রতিটি হজযাত্রীর খরচ বেড়েছে এক লাখ টাকার বেশি।

ধর্ম প্রতিমন্ত্রী বলেন, একটি হজ এজেন্সি সর্বনিম্ন ১০০ এবং সর্বোচ্চ ৩০০ হজযাত্রী পাঠাতে পারে। হজ এজেন্সিগুলো হজ এজেন্সি ছাড়া অন্য কোনো এজেন্সির কাছে এয়ার টিকিট বিক্রি করতে পারবে না।

তিনি এক সংবাদ সম্মেলনে জানান, আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। দ্বিপাক্ষিক হজ চুক্তি অনুযায়ী সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৭৫ জনসহ বাংলাদেশ থেকে মোট ৫৬ হাজার ৫৭৫ জন হজ পালনের সুযোগ পাবেন। ২০২২ সালের জন্য সরকারী ব্যবস্থাপনার জন্য দুটি প্যাকেজ এবং বেসরকারি ব্যবস্থাপনা সংস্থাগুলির জন্য একটি প্যাকেজ প্রস্তাব করা হয়েছে, হজযাত্রীদের জন্য বিমান ভাড়া, সৌদি আরবে বাড়ি ভাড়া, পরিষেবা চার্জ, শিক্ষকের ফি, জমজমের পানি, খাবারের খরচ এবং অন্যান্য ফি হিসাব করে। হজযাত্রীদের প্যাকেজের জন্য অতিরিক্ত ৮১০ সৌদি রিয়াল বা ১৯,৬৮৩ টাকা দিতে হবে।

হাব সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম এ প্রসঙ্গে বলেন, সবার সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তিনি সৌদি সরকারের সমর্থনে কথা বলেছেন, কিন্তু বলেছেন যে কিছু স্বাধীনতা বজায় রাখা উত্তর নয়। না হলে আলোচনা সাপেক্ষে সিদ্ধান্ত নেওয়া হবে। এরপর বেসরকারি প্যাকেজ ঘোষণা করা হবে। প্যাকেজের দাম বৃদ্ধি প্রসঙ্গে হাব সভাপতি বলেন, সরকার যদি বাড়ায়, তাহলে আমাদের কী করার আছে। তবে এটাকে সহনীয় পর্যায়ে রাখতে হবে। কারণ এদেশের অধিকাংশ হজযাত্রী নিম্ন-মধ্যবিত্ত।

সৌদি আরব এ বছর ১০ লাখ হজযাত্রীকে হজ করতে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এর জন্য দুটি শর্ত পূরণ করতে হবে। করোনা মহামারী পরিস্থিতির উন্নতি হওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর অল্প সংখ্যক হজযাত্রীকে হজ করার অনুমতি দেওয়া হয়েছিল।

সৌদি হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের মতে, তীর্থযাত্রীদের অবশ্যই ৬৫ বছরের কম বয়সী হতে হবে এবং তাদের অবশ্যই ভ্যাকসিনের সম্পূর্ণ ডোজ গ্রহণ করতে হবে। সৌদি যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট লাগবে। স্বাস্থ্য পরিস্থিতি বিবেচনা করে বর্ধিত হজযাত্রীদের কোটা অনুযায়ী দেশগুলোর মধ্যে ভাগ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *