বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণার মান বাড়াতে হবে: শিক্ষামন্ত্রী

0

বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বে স্বীকৃতি দিতে হলে গবেষণার মান বাড়াতে হবে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী। দীপু মনি।

“আজকের বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য, আমাদের বিশ্ববিদ্যালয়গুলিতে স্বাধীন ইচ্ছার চর্চা বাড়াতে হবে।

সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এএফ মুজিবুর রহমান গণিত ভবনে আয়োজিত ‘গণিতের মহামারী/জীববিদ্যা’ বিষয়ক ১২ দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ কর্তৃক আয়োজিত এই অনুষ্ঠানের মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দৈনিক সমকাল, এটিএন বাংলা, নিউ এজ এবং ক্যাম্পাসলাইভর ২৪ডটকম।

শিক্ষামন্ত্রী বলেন, কর্মশালাটি বিভিন্ন দেশের গবেষকদের চিন্তা বিনিময়ের সুযোগ তৈরি করবে। এ ধরনের কার্যক্রমের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগ দেশে গণিত শিক্ষার উন্নয়ন ও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক শিক্ষা ব্যবস্থা গড়ে তোলার স্বপ্ন দেখেছিলেন। তার দেখানো পথে আজ তার মেয়ে দেশকে সঠিক পথে নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, এ ধরনের কর্মসূচি সবসময় চলতে হবে। বিশ্ববিদ্যালয় শুধু জ্ঞানের ক্ষেত্র নয়, নতুন জ্ঞান সৃষ্টির ক্ষেত্রও বটে। আমরা সেই জ্ঞান তৈরির জন্য প্রয়োজনীয় গবেষণার প্রতি আরও বেশি মনোযোগ দেওয়ার আশা করি।

কর্মশালার আঞ্চলিক সমন্বয়ক অধ্যাপক ড. চন্দ্র নাথ পোদ্দার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ফরাসি দূতাবাসের চার্জড অ্যাফেয়ার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা গুইলাম অ্যাড্রিয়েন ডি কর্ড্রেল, এএফ মজিবুর রহমান ফাউন্ডেশনের ট্রাস্টি খুশি কবির এবং অধ্যাপক ড. এ.এস. জর্জ মোজো ফার্নান্দেজ এবং অন্যান্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *