এইচএসসি পরীক্ষা হবে ৪৫-৫৫ নম্বরে, সময় ২ ঘন্টা

0

এবারের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার নম্বর বিভাগ ঘোষণা করেছে আন্তঃশিক্ষা বোর্ড। এবার পরীক্ষার নম্বর ৪৫ থেকে ৫৫ পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। পরীক্ষার্থীদের সময় থাকবে ২ ঘণ্টা।

রোববার রাতে আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক ও ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এসএম আমিরুল ইসলাম স্বাক্ষরিত সময় ও নম্বর বণ্টন সংক্রান্ত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে।

বিজ্ঞান বিভাগে ব্যবহারিকসহ প্রতিটি বিষয়ে পরীক্ষার্থীরা ৪৫ নম্বরের পরীক্ষায় অংশ নেবে বলে জানা গেছে। এর মধ্যে রচনামূলক ৩০ এবং নন-কম্পোজিশনে ১৫ নম্বর থাকবে।

এদিকে মানবিক ও ব্যবসায় শিক্ষা বিভাগের অ-ব্যবহারিক বিষয়ে প্রতিটি বিষয়ে ৫৫ নম্বরের পরীক্ষায় অংশ নেবে শিক্ষার্থীরা। এর মধ্যে ৪০টি রচনামূলক পরীক্ষায় এবং ১৫টি বিষয়বহির্ভূত পরীক্ষায় থাকবে। তবে বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ৫০ নম্বরে পরীক্ষা হবে।

বিজ্ঞপ্তিতে দেখা যায় যে অ-ব্যবহারিক বিষয়ে, কম্পোজিশনালের ৪০ নম্বরকে ৭০ নম্বরে এবং নৈর্ব্যক্তিক ১৫ নম্বরকে ৩০নম্বরে রূপান্তর করে ফলাফল তৈরি করা হবে। রচনামূলক বিষয়ের ৩০ নম্বরকে ৫০ নম্বরে এবং নৈর্ব্যক্তিক বিষয়ের ১৫ নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করে ফলাফল প্রস্তুত করা হবে। বাংলা দ্বিতীয় পত্রের ৫০ নম্বর এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ১০০ নম্বরে রূপান্তরিত হবে।

পরীক্ষার জন্য নির্ধারিত দুই ঘণ্টার মধ্যে, রচনামূলক (সিকিউ) অংশের জন্য সময় ১ ঘন্টা ৪০ মিনিট এবং নৈর্ব্যক্তিক (এমসিকিউ) অংশের জন্য সময় ২০ মিনিট।

সাধারণত, ১০০ নম্বর সহ বিষয়গুলি পরীক্ষা হতো ৩ ঘন্টা । কিন্তু এবার করোনা সংক্রমণ পরিস্থিতির কারণে পুনঃবিন্যস্ত সিলেবাসে কম নম্বর ও কম সময় নিয়ে পরীক্ষা হচ্ছে। চলতি বছরের এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে ২২ আগস্ট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *