এখনই ঘাটে ভজকট ঈদযাত্রায় কী হবে?

0

ঈদযাত্রা এখনো পুরোদমে শুরু হয়নি। এর আগে মাওয়া শিমুলিয়া ও পাটুরিয়ায় পদ্মা নদী পারাপারে বড় দুটি ফেরি ছিল। ফেরি সংকটের কারণে মঙ্গলবার পদ্মা পারাপারে ঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করছে যানবাহন। অপর্যাপ্ত সংখ্যক ফেরিই এই ভয়াবহ পরিস্থিতির প্রধান কারণ। যানবাহনের চাপ বাড়লে এবারের ঈদযাত্রাও ঘাটে ভোগান্তির সহ্য ছাড়বে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

ঢাকা থেকে শিমুলিয়া ও পাটুরিয়া ঘাট হয়ে দক্ষিণাঞ্চলের ২১টি জেলার যানবাহন চলাচল করে। ঈদযাত্রায় শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে ১০টি ফেরি দিয়ে যানবাহন চলাচল করবে। দুর্ভোগ এড়াতে ফেরি ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথেও একই অবস্থা। এই রুটে ২১টি ফেরির মধ্যে ১৭টি যানবাহন পারাপার করছে। ফেরি সংকটের কারণে গত সোমবার ঢাকা-খুলনা মহাসড়কের দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ বাসস্ট্যান্ড পর্যন্ত ছয় কিলোমিটার যানজট ছিল।

মঙ্গলবার ঘাটের পাটুরিয়া প্রান্তে ছিল তীব্র যানজট। ফেরি পারাপারে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় যানবাহনকে। ঈদ যত ঘনিয়ে আসছে, ততই বাড়ছে যানজটের চাপ। ফলে আগামী শুক্রবার ঈদের ছুটি শুরু হওয়ার পর পরিস্থিতি আরও জটিল হতে পারে।

দুর্দশা এড়াতে অনেক পরিবার পরিবারকে গ্রামে পাঠাচ্ছে। তাদের চাপে ঘাটে যানজট হচ্ছে। ছুটি শুরু হওয়ার পর ঢাল নামলে স্থবিরতার আশঙ্কা রয়েছে।

ঢাকার গাবতলী থেকে ছেড়ে আসা ফরিদপুরগামী গন্ডেন লাইন বাসের চালক শহিদুল ইসলাম জানান, তিনি গতকাল সকাল ৮টায় গাবতলী ছেড়ে সকাল সাড়ে ৯টায় পাটুরিয়া ঘাটে পৌঁছান। দুপুর দেড়টায়ও তিনি বাস ফেরিতে উঠাতে পারেননি।

বাসের যাত্রী লাবনী আক্তার জানান, করোনা লকডাউনের কারণে গত দুই বছর ধরে গ্রামে যেতে পারছেন না। এবার যানজট এড়াতে আগেই যাচ্ছেন তিনি। এই মুহূর্তে আমি চার ঘণ্টা সিরিয়ালে আটকে আছেন।

বিআইডব্লিউটিসির আরিচা ঘাটের উপ-মহাব্যবস্থাপক খালেদ নেওয়াজ জানান, ১৭টি ফেরি দিয়ে যানবাহন চলাচল করছে। যাত্রী ও যানবাহন বেড়ে যাওয়ায় যানজটের সৃষ্টি হয়েছে। আগামী শুক্রবার থেকে যাত্রীসংখ্যা বাড়লে আরও ভজকাট হতে পারে।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে চারটি ক্ষতিগ্রস্ত ফেরির মধ্যে দুটি মেরামতের কাজ চলছে নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে। বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক (বাণিজ্য) শিহাব উদ্দিন জানান, পাটুরিয়ায় অন্য দুটি ভাসমান কারখানা মধুমতিতে মেরামত করা হচ্ছে।

সংস্থাটি জানায়, মুন্সীগঞ্জের মাওয়া শিমুলিয়া-বাংলাবাজার নৌপথে পাঁচটি এবং শিমুলিয়া-মাঝিকন্দি রুটে তিনটি ফেরি চলাচল করে। ঈদের আগে আরও তিনটি যুক্ত হবে। শিমুলিয়া ঘাটের উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বলেন, অল্প সংখ্যক ফেরি দিয়ে ঈদ মিছিলের ভিড় সামলানো কঠিন।

পরিচালক (বাণিজ্য) এসএম আশিকুজ্জামান জানান, শিমুলিয়া-বাংলাবাজার ফেরি টার্মিনালে চারটি ফেরি যুক্ত হবে।

শিমুলিয়া ঘাটের সংযোগ সড়কে শতাধিক ছোট-বড় যানবাহন আটকে থাকতে দেখা গেছে। প্রাইভেটকার চালক কামরুল হাসান জানান, সকাল ৮টা থেকে তিন ঘণ্টা সিরিয়ালে ছিলেন তিনি। গাড়ির সিরিয়াল ভেঙে ‘ভিআইপি’ পরিচয় পার করা হচ্ছে।

স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। গত বছর স্রোতের কারণে ৪৫ দিনে পাঁচবার পদ্মা সেতুতে ফেরি চলাচল করে। ফেরিগুলো পুরনো হওয়ায় এবার বৈশাখের ঝড়ো আবহাওয়ায় দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আব্দুল আউয়াল বলেন, এ বিষয়ে ব্যবস্থা নেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *