ভারতের মিজোরাম চট্টগ্রাম বন্দর ও নৌপথ ব্যবহার করতে চায়

0

ভারতের মিজোরাম রাজ্য বাংলাদেশের চট্টগ্রাম বন্দর ও নৌপথ ব্যবহার করতে চায়। এছাড়া রাঙ্গামাটির সাজেক ও মিজোরামের শিলসুরি এলাকায় সীমান্ত হাট বসানোর আগ্রহ প্রকাশ করেছে রাজ্য।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ২২ এপ্রিল থেকে সোমবার মিজোরাম সফর করেন। সফর শেষে টিপু মুনশি ও মিজোরামের বাণিজ্যমন্ত্রী ড. এবং লালথাঙ্কলিয়ানা একটি যৌথ বিবৃতিতে স্বাক্ষর করেছেন। এ সময় মিজোরাম সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মিজোরামের বাণিজ্যমন্ত্রী বাংলাদেশের বন্দর ও নদী ব্যবহারের আগ্রহ ও প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। তিনি মিজোরামের শিলসুরি এবং বাংলাদেশের সাজেকের মধ্যে একটি বর্ডার হাট স্থাপনেরও প্রস্তাব করেন। সফরকালে টিপু মুনশি মিজোরামের মুখ্যমন্ত্রী জোরাম খাঙ্গা এবং রাজ্যসভার স্পিকার লালরিনলিয়ানা সিলোর সঙ্গেও দেখা করেন।

ড. লালথাঙ্কলিয়ানা বলেন, চট্টগ্রাম বন্দর ও নৌপথ ব্যবহার করে বাংলাদেশ ও ভারতের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর সুযোগ রয়েছে। মিজোরাম এ ব্যাপারে পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন, সীমান্ত হাট বসলে দুই দেশই লাভবান হবে।

অনুষ্ঠান শেষে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি সাংবাদিকদের বলেন, সীমান্তে হাট বসাতে দুই দেশ সম্মত হয়েছে। তৈরি পোশাক, নির্মাণসামগ্রী, প্লাস্টিক ও খাদ্যপণ্যসহ চাহিদা অনুযায়ী বিভিন্ন পণ্য রপ্তানি করা সম্ভব হবে। একই সঙ্গে মিজোরামের পাথর, হলুদ, আদা, গোলমরিচ, বাঁশ বাংলাদেশ আমদানি করতে পারে।

টিপু মুনশি বলেন, পানিপথ ব্যবহার করে মিজোরামের সঙ্গে বাংলাদেশের মালবাহী ও বাণিজ্য বৃদ্ধির সম্ভাবনা খতিয়ে দেখা হবে। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণে বিভিন্ন সমস্যা সমাধানে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *