বিশ্বব্যাংক ২৫ কোটি  ডলার সহায়তা দিচ্ছে

0

বাংলাদেশকে আড়াই কোটি ডলার বাজেট সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। করোনা প্রাদুর্ভাবের উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং ভবিষ্যতে এ ধরনের সংক্রমণ প্রতিরোধে সক্ষমতা তৈরিতে এই অর্থ ব্যবহার করা হবে।

সোমবার দুই পক্ষের মধ্যে ঋণচুক্তি সই হয়। চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব ফাতিমা ইয়াসমিন এবং বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ আনিশ। রাজধানীর আগারগাঁওয়ে ইআরডি কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

ইআরডি এক বিবৃতিতে বলেছে, করোনার বিরূপ প্রভাব এবং এর কার্যকরী রূপান্তর মোকাবেলায় বাংলাদেশে ক্ষতিগ্রস্ত শিল্প ও কৃষিকে প্রণোদনা দেওয়া হচ্ছে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা কর্মসূচি সম্প্রসারিত করা হয়েছে। এ অবস্থায় বাজেট সহায়তা হিসেবে ঋণ দিচ্ছে বিশ্বব্যাংক। এতে করোনার ক্ষতি কাটিয়ে উঠা এবং অর্থনৈতিক উত্তরণ ও উন্নয়নের ধারা অব্যাহত রাখা সহজ হবে।

বাংলাদেশ ফার্স্ট রিকভারি অ্যান্ড রেজিলিয়েন্স ডেভেলপমেন্ট পলিসি ক্রেডিট (ডিপিসি) সিরিজের আওতায় এই ঋণ দেওয়া হচ্ছে। দুটি কিস্তিতে মোট ৫০ কোটি ডলার দেওয়ার কথা। বাংলাদেশ চলতি ২০২১-২২ এবং পরবর্তী ২০২২-২৩ অর্থবছরের বাজেট সহায়তা হিসেবে এই অর্থ পাচ্ছে। করোনা-পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য আর্থিক উদ্দীপনা এবং ভবিষ্যতের ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশের অর্থনৈতিক সক্ষমতা বাড়ানোর জন্য ডিপিসি সহায়তা প্রদান করা হচ্ছে।

বিশ্বব্যাংকের এ ঋণের সুদের হার নির্ধারণ করা হয়েছে ১ দশমিক ৭৫ শতাংশ। সার্ভিস চার্জ হিসেবে জিরো পয়েন্ট ৭৫ শতাংশ যোগ করা হবে। পাঁচ বছরের গ্রেস পিরিয়ড সহ বাংলাদেশ ৩০ বছরের মধ্যে ঋণ পরিশোধ করতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *