মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের চেয়ে ভাইস প্রেসিডেন্টের আয় বেশি

0

মার্কিন প্রেসিডেন্ট জো বাউডেনের চেয়ে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের বার্ষিক আয় বেশি। গত বছরের ১৫ এপ্রিল আয়কর দাখিলের তথ্য বিবরণী থেকে এ তথ্য জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফার্স্ট লেডি জিল বাইডেন ২০২১ সালে আয় করেছেন ৬ লাখ ১০ হাজার ৭০২ ডলার। এই সময়ে তারা কর দিয়েছেন ১ লাখ ৮৩ হাজার ৯২৫ ডলার। শুক্রবার হোয়াইট হাউস এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে। ২০২০ সালের তুলনায়, মার্কিন প্রেসিডেন্ট দম্পতি দ্বারা প্রদত্ত করের পরিমাণ প্রায় অপরিবর্তিত রয়েছে।

তবে অনুদানের পরিমাণ কমেছে। বাইডেন দম্পতি ২০২০ সালে ৩০ হাজার ৭০৪ ডলার দান করেছিলেন। গত বছর তা ১৭ হাজার ৩৯৪ ডলারে নেমে আসে।

জো বাইডেন দম্পতি শিশু নির্যাতনের বিরুদ্ধে কাজ করা একটি অলাভজনক সংস্থা বো বাইডেন ফাউন্ডেশনকে পাঁচ হাজার ডলার অনুদান দিয়েছেন। পরিবার দুটি ক্যাথলিক চার্চেও দান করেছে।

পরিবারের বেশিরভাগ আয় আসে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের বেতন এবং উত্তর ভার্জিনিয়া কলেজে জিল বাইডেনের চাকরি থেকে। এক বিবৃতিতে হোয়াইট হাউস বলেছে যে বাইডেন তার আয় আমেরিকান জনগণকে জানিয়েছেন। এর মাধ্যমে প্রেসিডেন্ট আবারো দেশের মানুষের প্রতি স্বচ্ছ হওয়ার অঙ্গীকার ব্যক্ত করেছেন। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার নিজের আয় প্রকাশে অনীহা প্রকাশ করেছেন।

২০২১ সালে, কমলা হ্যারিস এবং তার স্বামী সেকেন্ড জেন্টলম্যান এমহফ প্রায় ১৭ লাখ ডলার আয় করেছেন। তারা তাদের মোট আয়ের ৩৬.৭ শতাংশ হারে ফেডারেল ট্যাক্সে ৬ লাখ ২১ হাজার ৮৯৩ ডলার প্রদান করেছে।

২০১৯ সালে বাইডেন দম্পতির আয় ছিল ৯ লাখ ৮৫ হাজার ২৩৩ ডলার। জো বাইডেন বলেছেন, নির্বাচনী প্রচারণায় ব্যস্ত থাকায় করোনার কারণে ব্যবসা কমে গেছে।

ট্যাক্স রিটার্ন চলাকালীন, বাইডেন পরিষেবাগুলিতে ৩০,০০০ ডলার খরচ করেছেন বলে জানা গেছে। অন্যদিকে, কমলা হ্যারিস ২০২০ সালে সেবা খাতে ব্যয় করেছেন ২৭ হাজার ডলার। ১৯৭৪ সাল থেকে প্রতি বছর, যখন প্রেসিডেন্ট  রিচার্ড নিক্সনকে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের জন্য ক্ষমতাচ্যুত করা হয়েছিল, প্রতিটি প্রেসিডেন্ট তার ট্যাক্স রিটার্ন প্রকাশ করেছেন। একমাত্র ব্যতিক্রম ছিলেন ডোনাল্ড ট্রাম্প। জো বাইডেনও গত২৩ বছর ধরে ট্যাক্স রিটার্ন প্রকাশ করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *