রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবহরে ফ্লিট ফ্ল্যাগশিপে ক্ষেপণাস্ত্র হামলার দাবি  ইউক্রেনের

0

রাশিয়ার কৃষ্ণ সাগর নৌবহরে  ফ্লিটের ফ্ল্যাগশিপ মস্কোতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর দাবি করেছে ইউক্রেন। ফ্ল্যাগশিপটি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে রাশিয়া বৃহস্পতিবার জানিয়েছে, বিস্ফোরণে ব্ল্যাক সি ফ্লিটের যুদ্ধজাহাজ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্রুদের দ্রুত সরিয়ে নেওয়া হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, গোলাবারুদ বিস্ফোরণের কারণে মস্কোর একটি ক্ষেপণাস্ত্র ক্রুজারে আগুন লেগেছে।

ইউক্রেন হামলার দায় স্বীকার করে বলেছে যে এটি তাদের দেশীয় প্রযুক্তিতে নির্মিত নেপচুন ক্ষেপণাস্ত্র দ্বারা পরিচালিত হয়েছিল।

ইউক্রেনের প্রেসিডেন্টের উপদেষ্টা আলেক্সি আরেস্তোভিচ বলেছেন, রুশ উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি। যেখানে প্রায় ৫১০ জন ক্রু থাকতে পারে।

ওডেসার আঞ্চলিক গভর্নর ম্যাক্সিম মার্চেনকো বলেছেন যে মস্কো ইউক্রেনে তৈরি দুটি নেপচুন অ্যান্টি-শিপ ক্রুজ ক্ষেপণাস্ত্র দ্বারা আঘাত করেছে।

তিনি বলেন, কৃষ্ণ সাগরে নিরাপত্তা প্রদানকারী নেপচুন ক্ষেপণাস্ত্র ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরু হওয়ার পর থেকে মস্কো দ্বিতীয় বড় যুদ্ধজাহাজ যা মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছে। গত মাসের শুরুতে, ইউক্রেন বলেছিল যে তারা আজভ সাগরে একটি অবতরণ জাহাজ, ওরস্ক, ধ্বংস করেছে।

মস্কো মিসাইল ক্রুজারটি ১৯৮০ এর দশকে নির্মাণ করা হয়। এটি মূলত ইউক্রেনের মাইকোলিভে তৈরি করা হয়েছিল।

যুদ্ধজাহাজটি ২০০০ সালে ব্ল্যাক সি ফ্লিটের ফ্ল্যাগশিপ হিসেবে কাজ শুরু করে। সিরিয়ায় রাশিয়ার অভিযানে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *