সারাদেশে ট্রেন চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা।রেলের কর্মকর্তা-কর্মচারীদের ধর্মঘট

0

সারা দেশে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। বুধবার সকাল থেকে সারাদেশে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছেন চালকরা। ট্রেন চলাচল বন্ধ থাকায় সারাদেশে থমথমে অবস্থা। ভোর থেকেই কমলাপুর রেলস্টেশনে অপেক্ষা করছেন শত শত মানুষ। আকস্মিক ধর্মঘটের কারণে বিপাকে পড়েছেন সাধারণ মানুষ ও অফিসগামী যাত্রীরা।

পুরোনো নিয়মে ভাতা ও পেনশন সুবিধা বহাল রাখার দাবিতে সারাদেশে ধর্মঘট করছেন রেলওয়ের কর্মকর্তা-কর্মচারীরা। আগের মতোই রেলের রানিং স্টাফরা অবসর-পরবর্তী সুবিধা চান। গত বছর, সরকার রেলওয়ের রানিং স্টাফদের অবসর-পরবর্তী চলমান ভাতার ৭৫ শতাংশ বন্ধ করে দেয়।

রেলপথ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে ট্রেনের কর্মকর্তা-কর্মচারীদের বৈঠক চলছে বলে জানা গেছে। ওই বৈঠকের পর কোনো সিদ্ধান্ত না হওয়ায় ট্রেন চলাচল শুরু হয়নি।

রেলওয়ের (পশ্চিম) মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, কোনো পূর্ব ঘোষণা ছাড়াই রেলওয়ের রানিং স্টাফরা অবসরকালীন সুবিধাসহ ৭৫ শতাংশ চলমান ভাতা দাবি করে ট্রেন চলাচল বন্ধ করে দিয়েছে। ভোর সাড়ে ৫টার দিকে খবর পেয়ে ৬টার দিকে স্টেশনে গিয়ে দেখি সব ট্রেন বন্ধ।

ট্রেন চালকদের অন্যতম দাবি, আট ঘণ্টার বেশি কাজ করার জন্য যে অতিরিক্ত ভাতা (মাইলেজ) দেওয়া হয় তা সরকারের একটি সুনির্দিষ্ট নীতি নির্ধারণ করে দিতে হবে।

কিন্তু সম্প্রতি অর্থ মন্ত্রণালয় রেলওয়ের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিল করে একটি প্রজ্ঞাপন জারি করেছে। রানিং স্টাফ বলতে ট্রেন চালক, সহকারী চালক, গার্ড এবং টিকিট ইন্সপেক্টর (টিটি) বোঝায়।

মাইলেজ হল এক দিনের বেতনের সমান একটি চলমান ভাতা যদি চলমান কর্মীরা দিনে আট ঘণ্টার বেশি কাজ করে বা  ১০০ মাইলের বেশি সময় ধরে ট্রেন চালায়। ভাতার ৭৫ শতাংশ পেনশনে যোগ হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *