কুড়িগ্রামে সাংবাদিক নির্যাতন।ডিসির পর এবার সেই আরডিসির সাজা মওকুফ

0

কুড়িগ্রামে সাংবাদিক নির্যাতনের ঘটনায় জেলা প্রশাসকের (ডিসি) পর এবার আরডিসি নাজিম উদ্দিনের সাজা কমানো হলো। সোমবার কে এম আলী আজম স্বাক্ষরিত একটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে অভিযোগ থেকে খালাস দেয়।

এর আগে অভিযোগ প্রমাণিত হওয়ায় নাজিম উদ্দিনকে আরও একধাপ অবনমন করেছিল মন্ত্রণালয়। রাষ্ট্রপতি কাছে সাজা মওকুফের জন্য আবেদন করলে তিনি তা মঞ্জুর করেন। এর পরিপ্রেক্ষিতে নাজিম উদ্দিনের সাজা বাতিল করে তাকে খালাস দেওয়া হয়।

২০২০ সালের ১৫ মার্চ এক অনলাইন নিউজ পোর্টালের কুড়িগ্রাম প্রতিনিধি আরিফুল ইসলামের বাড়িতে ঢুকে তাকে গ্রেপ্তার করে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করা হয়। পরে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত তাকে এক বছরের কারাদণ্ড দেন। তাকে তার বাড়িতে মদ ও গাঁজা পাওয়া গেছে বলে অভিযোগ। এভাবে মধ্যরাতে বাসা থেকে সাংবাদিককে গ্রেফতার ও শাস্তির ঘটনায় তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ঘটনার সঙ্গে সরাসরি জড়িত ছিলেন সাবেক জেলা প্রশাসক (ডিসি) সুলতানা পারভীন, আরডিসি বা রাজস্ব ডেপুটি কালেক্টর নাজিম উদ্দিন, সহকারী কমিশনার রিন্টু বিকাশ চাকমা এবং এনডিসি বা নেজারত ডেপুটি কালেক্টর এসএম রাহাতুল ইসলাম। ঘটনা তদন্ত করে অভিযোগের প্রমাণ পায় জনপ্রশাসন মন্ত্রণালয়।

অসদাচরণের অভিযোগ প্রমাণিত হওয়ায় সুলতানা পারভীনের দুই বছরের বেতন স্থগিত করা হয়। আরডিসি নাজিমকে এক ধাপ অবনমন করা হয়। এনডিসি রাহাতুলের তিন বছরের বেতন বৃদ্ধি স্থগিত করা হয়েছে এবং রিন্টু বিকাশ চাকমাকে স্থায়ীভাবে বরখাস্ত করা হয়েছে, তবে তিনি ওএসডি পদে রয়ে গেছেন, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনুসারে।

পরে রাষ্ট্রপতির কাছে ক্ষমা চেয়ে আবেদন করেন সুলতানা পারভীন। রাষ্ট্রপতির সুপারিশে সুলতানা পারভীনের সাজা কমিয়ে তাকে খালাস দেওয়া হয়। সুলতানা পারভীন বর্তমানে ওএসডি।

নাজিম উদ্দিন বর্তমানে সাতক্ষীরা পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *