সারের দাম নিয়ে সংকটে সরকার: কৃষিমন্ত্রী

0

কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেন, আন্তর্জাতিক বাজারে সারের দাম যেভাবে বেড়েছে সরকার ভর্তুকি দেওয়ার চাপ সহ্য করতে পারছে না। এদিকে সারের দাম বাড়ানো হলে কৃষকের উৎপাদন খরচ ও পণ্যের দাম বাড়তে পারে। এ অবস্থায় সারের দাম বাড়ানো নাকি ভর্তুকি দেবে তা নিয়ে সংকটে রয়েছে সরকার। যদিও মন্ত্রণালয় মনে করছে এখন দাম বাড়ানো উচিত নয়।

সোমবার সারের মজুদ, মূল্য ও ভর্তুকিসহ সার্বিক বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ভর্তুকি কোথা থেকে আসবে সে বিষয়ে সরকার সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। একদিকে এত ভর্তুকি দিলে অন্যান্য উন্নয়ন কর্মকাণ্ড ব্যাহত হবে, অন্যদিকে সারের দাম বাড়লে কৃষকদের দুর্ভোগ বাড়বে; উৎপাদন খরচ বাড়বে। খাদ্য উৎপাদন ব্যাহত হবে এবং খাদ্যের দাম আরও বাড়তে পারে।

তিনি আরও বলেন, চলতি অর্থবছরের বাজেটে সার ভর্তুকি বাবদ ১ হাজার ৫০০ কোটি টাকা বরাদ্দ রয়েছে। কিন্তু বর্তমানে আন্তর্জাতিক বাজার মূল্য অনুযায়ী অর্থবছর শেষে তা ২৮ হাজার কোটি টাকায় পৌঁছাবে। অতিরিক্ত ভর্তুকি দিতে অপারগতা প্রকাশ করেছে অর্থ বিভাগ।

দেশের সব শ্রেণী-পেশার মানুষকে সার্বিক পরিস্থিতি বিবেচনা করে বিষয়টি বিবেচনা করার আহ্বান জানিয়ে কৃষিমন্ত্রী বলেন, সরকার সব সময় কৃষকের পাশে আছে। সরকার চায় না কোনোভাবেই খাদ্য উৎপাদন ব্যাহত হোক। তবে পরিস্থিতি সামাল দিতে সরকারকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *