যারা নতুন ইসিতে সম্ভাব্য

0

নতুন নির্বাচন কমিশন (ইসি) গঠনে যোগ্য, নিরপেক্ষ ও দক্ষ লোক খুঁজতে কাজ করছে সার্চ কমিটি। তবে নতুন কমিশনে কারা আসতে পারেন তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। ইতিমধ্যে একাধিক রাজনৈতিক দল ও সুশীল সমাজের পক্ষ থেকে নামের তালিকা সার্চ কমিটিতে জমা দেওয়া হয়েছে। এতে অবসরপ্রাপ্ত বিচারক, সাবেক সচিব, অবসরপ্রাপ্ত জেলা জজ, সাবেক সেনা ও পুলিশ কর্মকর্তা, সিনিয়র সাংবাদিক ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা রয়েছেন। এর মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) পদে বেশ কয়েকজন অবসরপ্রাপ্ত বিচারপতি ও সাবেক সচিবের নাম শোনা যাচ্ছে। এ দুই পেশা ছাড়া সিইসি পদে আর কারও নাম আলোচিত হয়নি। তবে চার কমিশনার পদে বিভিন্ন শ্রেণি-পেশার পরিচিত মুখ আলোচনায় রয়েছেন।

২০১৭ সালে, বর্তমান সিইসি কে এম নুরুল হুদা ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন জোটের শরিক দল তরিকত ফেডারেশনের তালিকায় ছিলেন। আবারও সরকারের অনুসারী ছোট রাজনৈতিক দলগুলো সার্চ কমিটিতে নাম জমা দিয়েছে। এ তালিকায় রয়েছেন বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, সাবেক মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, সাবেক সচিব মোস্তফা কামাল উদ্দিন, এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদ ও নির্বাচন কমিশনের সাবেক সচিব মো. মোহাম্মদ জাকারিয়া। এছাড়া একাধিক দলের তালিকায় রয়েছে সাংবাদিক আবু সাঈদ খান ও ইকবাল সোবহান চৌধুরীর নাম।

সুশীল সমাজের তালিকায় রয়েছেন সাবেক নির্বাচন কমিশনার ড. এম সাখাওয়াত হোসেন, সাবেক সেনাপ্রধান ইকবাল করিম ভূঁইয়া, বিচারপতি নাজমুন আরা, সাবেক সচিব কাজী হাবিবুল আউয়াল, শওকত আলী, সুলতানা কামাল, বদিউল আলম মজুমদার ও খালেদ শামসের নাম ড. আরও আছেন আবু আলম শহীদ খান, সাদেকা হালিম, স্বদেশ রায়, মেজর জেনারেল (অব.) এ এন এম মুনিরুজ্জামান, ডা. জাফর আহমেদ খান, অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ও অধ্যাপক ড. সেখানে তাসনিম সিদ্দিকীর নাম রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *