আজ এইচএসসি পরীক্ষার রেজাল্ট, কিভাবে জানবেন

0

২০২১ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল আজ প্রকাশিত হবে। রোববার সকাল সাড়ে ১১টায় ফলাফল ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শিক্ষামন্ত্রীর কার্যালয় সূত্রে জানা গেছে, পরীক্ষার ফলাফলের বিস্তারিত তুলে ধরতে রোববার বেলা সাড়ে ১১টায় সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী। রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

গত ২ ডিসেম্বর শুরু হওয়া ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী ছিল।

মহামারী পরিস্থিতিতে, সংক্ষিপ্ত পাঠ্যক্রমে তিনটি গ্রুপ ভিত্তিক ইলেকটিভের উপর এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল। বাংলা, ইংরেজির মতো প্রয়োজনীয় বিষয়গুলি জেএসসি এবং এসএসসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

কিভাবে জানা যাবে ফল

রোববার দুপুর ১২টা থেকে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং এসএমএসের মাধ্যমে ফলাফল পাওয়া যাবে। এছাড়া পরীক্ষা কেন্দ্র ও শিক্ষা প্রতিষ্ঠান থেকেও ফল সংগ্রহ করা যাবে।

একটি পৃথক বিজ্ঞপ্তিতে, শিক্ষা বোর্ডগুলি বলেছে যে এইচএসসি এবং সমমানের পরীক্ষার ফলাফল প্রার্থীদের রোল এবং রেজিস্ট্রেশন নম্বর সহ বোর্ডগুলির সমন্বিত ওয়েবসাইটে (www.educationboardresults.gov.bd) পাওয়া যাবে।

মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে স্পেস দিয়ে এইচএসসি লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে পাওয়া যাবে।

আলিম-এর ফলাফল পেতে স্পেস দিয়ে ALIM লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

কারিগরি বোর্ডের ক্ষেত্রে স্পেস দিয়ে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে পাঠান। ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।

এবার সব বোর্ডে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ জন পরীক্ষার্থী ছিল। মহামারীর কারণে, সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি গ্রুপ ভিত্তিক ইলেকটিভের ছয়টি পত্রে এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা না নেওয়া হলেও বাংলা ও ইংরেজির মতো প্রয়োজনীয় বিষয়গুলো জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে মূল্যায়ন করা হবে।

রবিবার প্রায় ১৪ লাখ এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীর ফলাফলের অপেক্ষায় রয়েছে; ফলাফল আশানুরূপ না হলে, তাদের পুনরায় যাচাইয়ের জন্য আবেদন করার জন্য এক সপ্তাহ সময় পাবেন।

একটি পৃথক বিজ্ঞপ্তিতে, শিক্ষা বোর্ডগুলি বলেছে যে ১৪ থেকে ২০ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা ফলাফল পুনঃনিরীক্ষার জন্য আবেদন করতে পারবে। ফলাফল পর্যালোচনার আবেদন প্রক্রিয়া পরে শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর টেলিটকের ওয়েবসাইটে পাওয়া যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *