চলতি ইসির সর্বশেষ নির্বাচনে সাতটি ইউপিতে ভোটগ্রহণ চলছে

0

অষ্টম ধাপে দেশের পাঁচ উপজেলার সাতটি ইউনিয়ন পরিষদে (ইউপি) ভোটগ্রহণ চলছে। বৃহস্পতিবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকেল ৪টা পর্যন্ত।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার নেতৃত্বাধীন বর্তমান কমিশনের অধীনে এটাই শেষ নির্বাচন। কমিশনের মেয়াদ ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত।

যেসব ইউনিয়নে ভোট হচ্ছে সেগুলো হলো- নোয়াখালীর হাতিয়া উপজেলার সুখচর ও নলচিরা ইউনিয়ন, সুবর্ণচর উপজেলার চর জব্বার ও চর জুবলী ইউনিয়ন, ঢাকার কেরানীগঞ্জ উপজেলার তারানগর ইউনিয়ন, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শ্রীফলতলী ইউনিয়ন এবং শৈলকুপা ইউনিয়নের নিত্যন ইউনিয়ন।

আজ আটটি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। সীমান্ত ও ভোটার সংক্রান্ত মামলায় হাইকোর্টের স্থগিতাদেশের কারণে ভোলার লালমোহন উপজেলার বদরপুর ইউনিয়নে ভোটগ্রহণ হচ্ছে না।

দেশে ইউনিয়ন পরিষদের সংখ্যা ৪,৫৭১টি। এরই মধ্যে ইউপিতে ভোট পড়েছে চার হাজারের বেশি। এবার গত বছরের ২১ জুন ইউনিয়ন পরিষদ নির্বাচন শুরু হয়। প্রথম ধাপে ৩৬৯টি ইউপিতে দুই দফায় এবং দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউপিতে ভোটগ্রহণ হয়।

এর আগে সংঘর্ষ ও সহিংসতার মধ্য দিয়ে শেষ হয় ইউনিয়ন পরিষদের সপ্তম ধাপের ভোট। বিএনপির বয়কটের মধ্যে ইউপি নির্বাচনের শুরু থেকেই ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীদের সঙ্গে স্বতন্ত্র প্রার্থীদের সংঘর্ষ চলছে।

প্রথম ধাপে নৌকার প্রার্থীরা এগিয়ে থাকলেও চতুর্থ ধাপে ব্যবধান প্রায় সমান। তবে পঞ্চম ধাপে স্বতন্ত্র প্রার্থীরাও নৌকার মাঝি।

তৃতীয় ধাপে এক হাজার ইউপি, চতুর্থ ধাপে ৬৩৮, পঞ্চম ধাপে ৮০৮, ষষ্ঠ ধাপে ২৯১ এবং সপ্তম ধাপে ১৩৮টি ইউনিয়নে নির্বাচন হয়েছে। সহিংসতায় ৫০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *