বাংলাদেশে পাঁচ দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল

0

ভারত, অস্ট্রেলিয়া, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং ওমান বাংলাদেশে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিল করেছে।

রবিবার দেশগুলোর দূতাবাস ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

ভারতের সঙ্গে এয়ার বাবল চুক্তির আওতায় গতকাল থেকে ঢাকা-কলকাতা রুট চলাচল শুরু করেছে।

আগামী বুধবার থেকে ঢাকা-দিল্লি রুটে বিমান চলাচল শুরু হবে। এছাড়া, ভ্রমণ ভিসা ছাড়া সব ক্যাটাগরিতে বাংলাদেশি নাগরিকদের জন্য ভিসা চালু করেছে ভারত।

ভারত ভ্রমণের জন্য, আপনার একটি কোভিড-১৯ পরিক্ষার নেগেটিভ সার্টিফিকেট এবং দুই ডোজ টিকা দেওয়ার সার্টিফিকেট লাগবে।

ঢাকায় অস্ট্রেলিয়ান হাইকমিশনের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশি নাগরিকদের জরুরি ভিত্তিতে এবং সীমিত ভিত্তিতে ভ্রমণের অনুমতি দেওয়া হয়েছে। অস্ট্রেলিয়া ভ্রমণের জন্য, আপনার বিমানে ওঠার ৭২ ঘণ্টা বা তার কম সময়ের মধ্যে কোভিড -১৯ পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট লাগবে।

তুর্কি দূতাবাস থেকে জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত শনিবার থেকে বাংলাদেশি নাগরিকদের তুরস্কে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। আপনি যদি তুরস্কে যেতে চান, তাহলে আপনাকে কোভিড -১ ৯ পিসিআর পরীক্ষার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে তিন দিনের মধ্যে অথবা দেশের যে কোনো গন্তব্যে পৌঁছানোর ৭২ ঘণ্টার মধ্যে।

এছাড়াও, যাদেরকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা তুর্কি সরকার কর্তৃক অনুমোদিত দুই ডোজ ভ্যাকসিন দেওয়া হয়েছে তাদের তুরস্কে আগমনের পর পৃথকীকরণের প্রয়োজন নেই। অনুমোদিত ভ্যাকসিনগুলির মধ্যে রয়েছে সিনোভ্যাক, বায়োটেক, অ্যাস্ট্রাজেনেকা, মডার্না এবং সিনোফর্ম।

যাইহোক, জনসন অ্যান্ড জনসন টিকার এক ডোজ নেওয়ার ১৪ দিন পার হলেও কোয়ারেন্টাইনের প্রয়োজন হবে না।

এছাড়াও, ১২ বছরের কম বয়সীদের পিসিআর পরীক্ষা বা টিকা দেওয়ার শংসাপত্রের প্রয়োজন হবে না।

ওমানের বেশ কয়েকটি জাতীয় সংবাদমাধ্যম জানিয়েছে যে বাংলাদেশ সহ ২৪ টি দেশে ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। ওমানের সকল নাগরিক, বাসিন্দা, ভিসাধারী মানুষ বা যারা ওমানে যান এবং অন-অ্যারাইভাল ভিসা পান তারা ওমানে প্রবেশ করতে পারবেন।

সংযুক্ত আরব আমিরাতে ভ্রমণের জন্য বাংলাদেশি নাগরিকদের জন্য সব ধরনের ভিসা খোলা হয়েছে। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে একথা জানাগেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *