ব্যবস্থাপনা বিভাগ আশা করছে বন্যার পানি দ্রুত নেমে যাবে

0

উজানের ঢলে দেশের নদীর ২২ পয়েন্টে পানি বিপদসীমার উপরে প্রবাহিত হচ্ছে। এতে ১৫ টি জেলায় বন্যা সৃষ্টি দেখা দিয়েছে। যাইহোক, দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ আশা করছে বন্যার পানি খুব দ্রুত নেমে যাবে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক আতিকুল হক বলেন, কোথাও পানি বাড়ছে, কোথাও কমছে, আশা করছি, পানি খুব শীঘ্রই কমে যাবে।

পানি উন্নয়ন বোর্ড বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, যমুনা ও পদ্মা অববাহিকায় নদীর উচ্চতা বৃদ্ধি আগামী ২৪ ঘণ্টা অব্যাহত থাকবে। কুড়িগ্রাম, গাইবান্ধা, জামালপুর, বগুড়া, টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর ও শরীয়তপুর জেলায় বন্যা পরিস্থিতির এই সময়ে অবনতি হতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সিনিয়র আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক বলেন, মৌসুমী সারাদেশে মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এই সপ্তাহের শেষের দিকে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। কুমিল্লায় গত ২ ৪ঘণ্টায় সর্বোচ্চ ৮২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

শনিবার পূর্বাভাস অনুযায়ী, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে এবং ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি / বজ্রসহ বৃষ্টি হতে পারে।

দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগের মহাপরিচালক বলেন, আমরা পরিস্থিতি সম্পর্কে নিয়মিত প্রতিবেদন পাচ্ছি। এটি স্বাভাবিক, কারণ স্বল্পমেয়াদী বন্যা প্রতি বছর ঘটে। মুষলধারে বৃষ্টির কারণে যে দুর্ভোগ পোহাতে হয় তেমনি আমি খারাপ পরিস্থিতি আশাও করি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *