উত্তর কোরিয়া কৌশলগতভাবে নির্দেশিত ক্ষেপণাস্ত্র পরীক্ষার কথা জানাল

0

চলতি মাসে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবর নিশ্চিত করেছে উত্তর কোরিয়া। সর্বশেষ দুটি ট্যাকটিক্যাল গাইডেড মিসাইল বা ট্যাকটিক্যাল গাইডেড মিসাইল পরীক্ষা করা হয়েছে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা, কোরিয়ান সেন্ট্রাল মঙ্গলবার জানিয়েছে যে দেশের পশ্চিমাঞ্চলে একাডেমি অফ ডিফেন্স সায়েন্সেস কৌশলগত নির্দেশিত ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাচ্ছে। ক্ষেপণাস্ত্রগুলি পূর্ব উপকূলে আঘাত করেছিল “সুনির্দিষ্টভাবে লক্ষ্যবস্তুতে”।

ক্ষেপণাস্ত্র পরীক্ষার লক্ষ্য ছিল অস্ত্রটি কতটা নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। পরীক্ষায় দেখা গেছে ক্ষেপণাস্ত্রগুলো নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম।

এর আগে সোমবার দক্ষিণ কোরিয়া দাবি করেছিল যে উত্তর কোরিয়া দুটি সন্দেহভাজন স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ সোমবার বলেছেন যে উত্তর কোরিয়া দেশটির রাজধানী পিয়ংইয়ংয়ের সুনান বিমানবন্দরে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।

তবে ক্ষেপণাস্ত্রগুলো কত দূর অতিক্রম করেছে তা তারা বলেননি।

চলতি বছরের শুরু থেকে উত্তর কোরিয়া বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। গত সপ্তাহে, দেশটি একটি হাইপারসনিক মিসাইল সফলভাবে পরীক্ষা করেছে বলে দাবি করেছে।

গত শুক্রবার পিয়ংইয়ং একটি ট্রেন থেকে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে জানা গেছে।

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহারের অভিযোগে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ।

এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্র, জাতিসংঘের প্রস্তাব অমান্য করে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের অব্যাহত ব্যবহারের জন্য উত্তর কোরিয়ার উপর নিষেধাজ্ঞা আরোপের জন্য নিরাপত্তা পরিষদকে চাপ দিয়েছে।

তবে কিম জং উন অস্ত্র পরীক্ষার মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে ছাড় পাওয়ার পুরনো কৌশলে ফিরেছেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *