নাসিক নির্বাচন।একটি কেন্দ্রে ইভিএমে ফিঙ্গারপ্রিন্ট মিলছে না

0

নারায়ণগঞ্জ শহরের বন্দর গার্লস হাই স্কুল অ্যান্ড কলেজের অনেকের ইভিএমে ফিঙ্গারপ্রিন্ট মিলছে না। ভোটার রয়েছেন চার হাজার ১২৯ জন। সবাই নারী ভোটার। সেখানে ১০টি বুথে ভোটগ্রহণ চলছে। বেলা ১০টা পর্যন্ত প্রতিটি বুথে ২২ থেকে ২৬ ভোট পড়েছে।

এর আগে নারায়ণগঞ্জের বন্দর বিএম ইউনিয়ন উচ্চ বিদ্যালয় ও কলেজের (পুরুষ কেন্দ্র) দুই নম্বর ভোটকেন্দ্রে কোনো নৌকার এজেন্ট ছিল না। নৌকার কোনো এজেন্ট কক্ষে আসেননি বলে জানান কেন্দ্রের প্রিজাইডিং অফিসার মো. মোস্তফা।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার সকাল ৮টা থেকে এর কার্যক্রম শুরু হয়েছে। বিকাল ৪টা পর্যন্ত ১৯২টি কেন্দ্রে ভোটগ্রহণ চলবে।

এদিকে, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে নির্বাচন কমিশন। নারায়ণগঞ্জ সিটির ভোট শান্তিপূর্ণ হবে বলেও জানান জেলা প্রশাসক।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হচ্ছে। এ জন্য নারায়ণগঞ্জে দুই হাজার ৯১২টি ইভিএম মেশিন আনা হয়েছে। প্রতিটি কেন্দ্রে প্রয়োজনের চেয়ে দেড় গুণ বেশি ইভিএম রয়েছে। এর আগে শনিবার দুপুর থেকেই ভোটকেন্দ্রে নির্বাচনী সামগ্রী আসতে শুরু করে।

ইসি জানায়, নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি ১৪ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ দেওয়া হয়েছে। দণ্ডবিধির অধীনে, তারা মামলার একটি সংক্ষিপ্ত বিচার পরিচালনা করবে।

নির্বাচনের প্রধান আকর্ষণ মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা। মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাতজন। তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের ড. সেলিনা হায়াৎ আইভী (নৌকা), স্বতন্ত্র প্রার্থী, সাবেক বিএনপি নেতা ও আইনজীবী তৈমুর আলম খন্দকার (হাতি), খেলাফাহ মজলিসের এবিএম সিরাজুল মামুন (দেয়ালঘড়ি), ইসলামী আন্দোলন বাংলাদেশের মাওলানা মো. মাছুম বিল্লাহ (ফ্যান), বাংলাদেশের খেলাফত আন্দোলনের মো. জসিম উদ্দিন (বটগাছ), বাংলাদেশ ওয়েলফেয়ার পার্টির মো. রাশেদ ফেরদৌস (ঘড়ি) ও স্বতন্ত্র প্রার্থী কামরুল ইসলাম (ঘোড়া)।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে ২৭টি ওয়ার্ডের ১৯২টি কেন্দ্রে ১ হাজার ৩৩৩টি ভোটকেন্দ্রে ৫ লাখ ১৭ হাজার ৩৬১ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন। এদের মধ্যে তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন চারজন।

২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৪৮ জন এবং সংরক্ষিত নয়টি ওয়ার্ডে মহিলা কাউন্সিলর পদে ৩৪ জন প্রার্থী রয়েছেন।

নাসিক নির্বাচনকে ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে ইতিমধ্যেই জানিয়েছে ইসি। ১৯২টি ভোটকেন্দ্র ও বাইরে নিরাপত্তা নিশ্চিত করতে ৫ হাজারের বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনীর ২৬ জন সদস্য থাকবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *