ধেয়ে আসছে ‘ডানা’, আঘাত হানতে পারে বৃহস্পতিবার

0

বঙ্গোপসাগরের কাছে উত্তর আন্দামান সাগরে সৃষ্ট নিম্নচাপ শক্তি সঞ্চয় করে আগামীকাল বুধবার বা বৃহস্পতিবার ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

সোমবার আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এর নাম হবে ‘ডানা’। এই নামটি কাতার দিয়েছে। ঘূর্ণিঝড়ের শাখা ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের খুলনা বিভাগে আঘাত হানতে পারে।

আবহাওয়া সংস্থার ঘূর্ণিঝড় সতর্কতা অনুসারে, ২৩ অক্টোবর সাগরে একটি নিম্নচাপ তৈরি হবে। ২৩ বা ২৪ অক্টোবরের মধ্যে এটি একটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। ঘূর্ণিঝড়টি বরিশাল ও খুলনা বিভাগের যেকোনো উপকূলে আঘাত হানলে এর গতিবেগ ১০০ হতে পারে। ১২০ কিমি প্রতি ঘন্টা। উচ্চ জোয়ারের সময় ঘূর্ণিঝড় উপকূলে আঘাত হানলে স্বাভাবিকের চেয়ে ৬ থেকে ৮ ফুট বেশি জোয়ারে প্লাবিত হওয়ার আশঙ্কা থাকে। তবে ভাটার সময় ঘূর্ণিঝড় উপকূলে আঘাত হানলে স্বাভাবিকের চেয়ে ২ থেকে ৪ ফুট বেশি জোয়ারে প্লাবিত হওয়ার আশঙ্কা থাকে।

অন্যদিকে, এই ঘূর্ণিঝড় ভারতের ওড়িশায় আঘাত হানলে এর গতিবেগ ঘণ্টায় ১৩০-১৫০ কিমি হতে পারে। পশ্চিমবঙ্গ আবহাওয়া দফতর জানিয়েছে, ওড়িশা ও পশ্চিম মেদিনীপুরে ইতিমধ্যেই সমুদ্র উত্তাল হয়ে উঠেছে।

এদিকে আগামীকাল (বুধবার) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *