আন্দোলনে আহতদের অনুদানের জন্য জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের চেক হস্তান্তর

0

উপদেষ্টা নাহিদ ইসলাম বলেন, শহীদ স্মৃতি ফাউন্ডেশন থেকে আন্দোলনে ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান দেওয়া হচ্ছে। বিষয়টি চলমান রয়েছে।

রোববার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ছাত্র আন্দোলনে আহতদের হাতে জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের পক্ষ থেকে অনুদানের চেক হস্তান্তরকালে উপদেষ্টা নাহিদ ইসলাম এ কথা বলেন।

তিনি আরও বলেন, সংশ্লিষ্ট চিকিৎসকের পরামর্শ অনুযায়ী আহতদের বিদেশে চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে এবং ঢাকা মেডিকেলে আসার আগে যারা বিভিন্ন জায়গায় চিকিৎসা নিয়েছেন তাদের খরচ আমরা পরিশোধ করব।

সাংবাদিকদের বিরুদ্ধে মামলা প্রসঙ্গে উপদেষ্টা বলেন, ‘যারা ফ্যাসিবাদী সরকারের সঙ্গে সরাসরি যুক্ত ছিল, উসকানিদাতা ছিল এবং গণহত্যায় সমর্থন করেছিল তাদের বিচারের আওতায় আনা হবে। এ ছাড়া কারো বিরুদ্ধে অন্যায়ভাবে মামলা হলে বিষয়টি খতিয়ে দেখতে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে একটি কমিটি গঠন করা হয়েছে। যদি কোন সাংবাদিক বা তার পরিবার মনে করেন যে তারা মামলার মাধ্যমে কষ্ট পাচ্ছেন, তারা আমাদের সাথে যোগাযোগ করলে আমরা তাদের সাহায্য করব।

অভ্যুত্থানে যারা শহীদ ও আহত হয়েছেন তারা দেশের বীর। আন্দোলনে জীবন দিয়েছেন বিভিন্ন দলের নেতাকর্মীদের আত্মত্যাগের স্বীকৃতি। আমাদের অনুরোধ, আমরা যেন কোনো দল বা ব্যানার দিয়ে শহীদ ও আহতদের ভাগ না করি। তাদের নিজেদের রাজনৈতিক স্বার্থে ব্যবহার করা উচিত নয় বলেও মন্তব্য করেন উপদেষ্টা।

এদিকে আন্দোলনকারীদের বিরুদ্ধে বিভিন্ন স্থানে মামলা করা হচ্ছে। সাংবাদিকদের প্রশ্নের জবাবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজিব ভূঁইয়া বলেন, কোথাও আন্দোলনকারীদের বিরুদ্ধে যাতে কোনো ব্যবস্থা নেওয়া না হয় সেজন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে শীঘ্রই নির্দেশনা জারি করা হবে।

আন্দোলনকারীদের হত্যায় জড়িত পুলিশ সদস্যরা যত শক্তিশালীই হোক না কেন, তাদের ছাড় দেওয়া হবে না বলেও মন্তব্য করেন উপদেষ্টা।

এদিন ফাউন্ডেশনের সেক্রেটারি মীর মাহবুবুর রহমান স্নিগ্ধ সাংবাদিকদের সামনে ফাউন্ডেশন থেকে এ পর্যন্ত আহতদের দেওয়া অর্থের হিসাব তুলে ধরেন।

উল্লেখ্য, এ পর্যন্ত জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনের পক্ষ থেকে ১৭৬ জন আহত ব্যক্তিকে এক কোটি একাত্তর লাখ ৪২ হাজার পঞ্চাশ টাকা অনুদান দেওয়া হয়েছে।

এদিকে আহত জামাল হোসেন বয়স্কদের জন্য মাসিক ভাতা ও যুবকদের কর্মসংস্থানের ব্যবস্থা করার জন্য উপদেষ্টাকে অনুরোধ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *