পাটের ব্যাগ কিনলে দাম পাবেন প্রান্তিক চাষিরা: এম সাখাওয়াত হোসেন

0

বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন বলেন, সুপারশপে পাটের ব্যাগ চালু হলে পাটের অভ্যন্তরীণ ব্যবহার বাড়বে। পাটের ব্যাগ কিনতে টাকা খরচ হলেও পাটের দাম পাবেন প্রান্তিক পাটচাষীরা। মঙ্গলবার রাজধানীর গুলশানে ইউনিমার্ট সুপারশপে বস্ত্র ও পাট মন্ত্রণালয় আয়োজিত ‘গ্রাহকদের পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগ ব্যবহারে উদ্বুদ্ধকরণ’ শীর্ষক অনুষ্ঠানে এসব কথা বলেন উপদেষ্টা।

অন্তর্বর্তী সরকারের এই উদ্যোগকে যুগান্তকারী আখ্যা দিয়ে উপদেষ্টা এম সাখাওয়াত বলেন,

এটি পুনরায় ব্যবহার করা যেতে পারে।

পলিথিন ব্যাগের ব্যবহার নদীসহ প্রাকৃতিক পরিবেশ বিনষ্ট করে বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি করেছে। পলিথিন নিষিদ্ধ করার জন্য অন্তর্বর্তী সরকারের এই যুগান্তকারী উদ্যোগকে সফল করতে সকলের সহযোগিতা প্রয়োজন। আমরা সুপারশপ থেকে এই উদ্যোগ চালু করেছি। পাটের ব্যাগের চাহিদা বাড়লে এর সরবরাহও বাড়বে। আমরা পরিবেশবান্ধব ব্যাগ তৈরি করছি, যা ভবিষ্যতেও বাজারজাত করা হবে।

এ সময় পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ফারহিনা আহমেদ পরিবেশ রক্ষায় পলিথিনের ব্যবহার বন্ধের আহ্বান জানিয়ে বলেন, প্রাকৃতিক সম্পদ আমাদের সবার। তাই এই সম্পদ রক্ষা করা আমাদের দায়িত্ব। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আবদুর রউফ বলেন, পলিথিনের পরিবর্তে পাটের ব্যাগের ব্যবহার নিশ্চিত করতে মন্ত্রণালয় কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করবে। প্রায় কয়েক কোটি মানুষ পাট ও বহুমুখী পাটজাত পণ্যের সঙ্গে জড়িত। এই উদ্যোগকে সফল করতে মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকলের সঙ্গে কাজ করছে।

পরে উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন ইউনিমার্ট ও স্বপ্ন সুপারশপ পরিদর্শনকালে গ্রাহকদের মধ্যে পাটের ব্যাগ বিতরণ করেন। এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব তাসলিমা কানিজ নাহিদা, অতিরিক্ত সচিব এএনএম মঈনুল ইসলাম, পাট অধিদপ্তরের মহাপরিচালক জিনাত আরা, এইচএন্ডএইচ ফাউন্ডেশনের সভাপতি এম সাফাক হোসেন, ইউনিমার্টের নির্বাহী প্রধান ও স্বপ্ন সুপারশপের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *