লেবাননে হামলার বিরুদ্ধে ইরান, ইয়েমেনে হাজারো মানুষের বিক্ষোভ

0

লেবানন ও গাজায় ইসরায়েলের রক্তক্ষয়ী হামলার নিন্দা জানিয়ে গতকাল ইরান ও ইয়েমেনে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানিয়েছে, কর্তৃপক্ষ লেবাননে ইরান-সমর্থিত হিজবুল্লাহকে সমর্থনের আহ্বান জানিয়েছে এবং “ফিলিস্তিনে ইহুদি রাষ্ট্রের বর্বর হামলার নিন্দা জানিয়েছে।” এর প্রতিক্রিয়ায় রাজধানী তেহরান ও দেশের অন্যান্য শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করেছে।

হিজবুল্লাহ মধ্যপ্রাচ্যে সক্রিয় ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোর একটি। গাজা যুদ্ধ শুরু হওয়ার পর, হিজবুল্লাহ সেখানে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে সমর্থন করার জন্য ইসরায়েলি ও মার্কিন বাহিনীকে লক্ষ্যবস্তু করে।

তবে গত সপ্তাহ থেকে ইসরাইল লেবাননে হিজবুল্লাহর অবস্থান লক্ষ্য করে তীব্র বিমান হামলা শুরু করেছে। লেবাননের স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে আল-জাজিরার খবর অনুযায়ী, গত সোমবার থেকে শুক্রবার সকাল পর্যন্ত লেবাননে ইসরায়েলের নির্বিচারে হামলায় ৭০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছে।

শুক্রবার ইরান ও ইয়েমেন ছাড়াও বাহরাইনে বিক্ষোভের খবর পাওয়া গেছে। বাহরাইন ইসরায়েলের মিত্র। দেশটির সরকার ইসরায়েল বিরোধী বিক্ষোভ দমন করেছে।

এএফপির একজন সাংবাদিক জানিয়েছেন, তেহরানে জুমার নামাজের পর শহরের কেন্দ্রস্থলে ইঙ্গেলাব স্কয়ারের চারপাশে বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহর ছবি এবং ফিলিস্তিনি ও হিজবুল্লাহর পতাকা ধারণ করে। তারা ‘ইসরায়েলের পতন, লেবাননের বিজয়’ স্লোগান দেয়।

হুথি সমর্থক মুর্তদা আল-মুতাওয়াকিল বলেছেন, “আমি লেবাননে আমাদের ভাইদের বলতে চাই, তোমরা বিজয়ী হবে।” এটি ইসরায়েলি শত্রুদের বিরুদ্ধে প্রথম বা শেষ যুদ্ধ নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *