ড.ইউনূস-জো বাইডেন বৈঠক হবে নিউইয়র্কে

0

এবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের দ্বিপাক্ষিক বৈঠক হতে যাচ্ছে।

নিউইয়র্কে স্থানীয় সময় ২৪ সেপ্টেম্বর দুপুরে জাতিসংঘ সদর দফতরে বৈঠকে বসবেন বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের শীর্ষ নেতারা।

জানা যায়, গত তিন দশকে বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকারপ্রধানের সঙ্গে এমন কোনো বৈঠক হয়নি।

ঢাকা ও নিউইয়র্কের উচ্চপর্যায়ের সূত্র জানায়, গত বৃহস্পতিবার বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে ড.ইউনূস-বাইডেন বৈঠক চূড়ান্ত করেছে ওয়াশিংটন। এর পরিপ্রেক্ষিতে ২৪ সেপ্টেম্বরের পরিবর্তে ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কের উদ্দেশে রওনা হবেন ড. ইউনূস।

নিউইয়র্কে কাজ করার অভিজ্ঞতা আছে এমন কয়েকজন বাংলাদেশি কূটনীতিকের মতে, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট সাধারণত জাতিসংঘে তার নির্ধারিত বক্তৃতার সকালে নিউইয়র্কে পৌঁছান। ওইদিন সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেন তিনি। এরপর বিকেলে তিনি জাতিসংঘ অধিবেশনে আসা রাষ্ট্র ও সরকার প্রধানদের সম্মানে সংবর্ধনার আয়োজন করেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন চলাকালীন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এবং একটি দেশের শীর্ষ নেতার মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক প্রায় বিরল। গত তিন দশকে জাতিসংঘের অধিবেশনের ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ও বাংলাদেশের কোনো শীর্ষ নেতার মধ্যে কোনো বৈঠক হয়নি।

নিউইয়র্কে ড. ইউনূসের সঙ্গে জো বাইডেনের সাক্ষাতের তাৎপর্য সম্পর্কে জানতে চাইলে বাংলাদেশের বেশ কয়েকজন সিনিয়র কূটনীতিক বলেন, গত ৮ আগস্ট অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর যুক্তরাষ্ট্রের উচ্চপর্যায়ের প্রতিনিধি দল ১৫ সেপ্টেম্বর ঢাকা সফরে আসেন। আর এবার দুই সপ্তাহের মধ্যে প্রেসিডেন্ট জো বাইডেন। অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে দেখা করতে যাচ্ছেন বাইডেন।

নিউইয়র্ক সফরে এবার ড. জো বাইডেনের সঙ্গে বৈঠকের পাশাপাশি ড.ইউনূস ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের সঙ্গেও সাক্ষাৎ করবেন। এ ছাড়া বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় ​​বঙ্গ ও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার সঙ্গে বৈঠক করবেন বলে বিশ্বব্যাংকের বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

কূটনৈতিক বিশ্লেষকদের মতে, ড.ইউনূসের নিউইয়র্ক সফরের সময় বিভিন্ন বৈঠক বাংলাদেশের জন্য তাৎপর্যপূর্ণ  বিশেষ করে বাংলাদেশের বর্তমান সরকারের সঙ্গে পশ্চিমা বিশ্ব ও আন্তর্জাতিক আর্থিক সংস্থাগুলো জোরালোভাবে যুক্ত হবে বলে ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

উল্লেখ্য, জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে আগামী ২৩ সেপ্টেম্বর সোমবার নিউইয়র্কে যাচ্ছেন ড. ইউনুস। তিনি ২৭ সেপ্টেম্বর সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনে ভাষণ দেবেন। ওই রাতেই তিনি দেশের উদ্দেশে রওনা দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *