পাহাড়ের ঘটনায় একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি হবে: স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা

0

অন্তর্বর্তী সরকারের স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা লেফটেন্যান্ট জেনারেল (অব.) মোঃ জাহাঙ্গীর আলম চৌধুরী বলেন, আমরা সহকর্মীদের সঙ্গে কথা বলে পাহাড়ের ঘটনায় একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করব।

কোনো অবস্থাতেই আইনশৃঙ্খলার অবনতি হতে দেওয়া যাবে না। আপনাদের সহযোগিতা চাই। যারা আইনশৃঙ্খলার অবনতি ঘটাবে তাদের আমরা ছাড় দেব না বলেও হুঁশিয়ারি দেন সাবেক এই সেনা কর্মকর্তা।

শুক্রবার রাঙামাটি শহরে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনার পর শনিবার বিকেলে রাঙামাটির বিভিন্ন রাজনৈতিক দলের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে মতবিনিময় সভা শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

শনিবার দুপুর ১২টার দিকে রাঙামাটি সেনানিবাসের প্রান্তিক হলে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় সরকার ছাড়াও সামরিক প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক ব্যক্তিত্ব ও গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশ নেন।

বৈঠক শেষে স্বরাষ্ট্র বিষয়ক উপদেষ্টা বলেন, ভবিষ্যতে তারা আবার চেষ্টা করলে আমরা তাদের হাত ভেঙে দেব। আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতির জন্য আপনাদের কাছে অনুরোধ করব।

আপনারা আমাদের সহযোগিতা করবেন, আইন প্রয়োগকারী সংস্থাকে সহযোগিতা করবেন। প্রশাসনকে সহযোগিতা করুন। জনগণকে বোঝান যে আইনশৃঙ্খলা পরিস্থিতি অটুট ও ভালো আছে। আপনাদের সহযোগিতা কামনা করছি।

এ সময় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপদেষ্টা এ এফ হাসান আরিফ বলেন, পাহাড়ে এসে আমরা দেয়ালে যে গ্রাফিতি দেখেছি, সেই বার্তা আমরা দেখতে চাই চট্টগ্রামের পাহাড়ে। ট্র্যাক্ট।” এখানে সম্প্রীতি থাকবে, কাঁধে কাঁধ মিলিয়ে আমরা সবাই একসঙ্গে থাকব, একসঙ্গে কাজ করব। আজকের বৈঠকে যেসব বক্তব্য এসেছে তার সঙ্গে আমরা সামঞ্জস্য চাই। কেন জানি কোথাও একটা ছন্দ আছে। সবার ঠোঁটে একটা কথা ছন্দে এলে ষড়যন্ত্র। বাইরে থেকে ষড়যন্ত্র করা হচ্ছে; আমাদের এই সম্প্রীতি নষ্ট করতে। সে জন্য কমিশন বা তদন্ত কমিটির মাধ্যমে সুষ্ঠু ব্যবস্থা করার দাবি রয়েছে। দোষীদের আইনের আওতায় আনতে হবে।

বৈঠকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা সুপ্রদীপ চাকমা, বাংলাদেশের পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মো. মইনুল ইসলাম, সেনাবাহিনীর রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার, রাঙামাটির জেলা প্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান, পুলিশ সুপার, পার্বত্য চট্টগ্রাম সমিতির কেন্দ্রীয় সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য উষাতন তালুকদার, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরূপা দেওয়ান, বাঙালি নেতৃবৃন্দ। -ভিত্তিক সংগঠনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে খাগড়াছড়ি জেলায় যাবেন উপদেষ্টারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *