এক দশকের নির্বাসন শেষে দেশে ফিরছেন সাংবাদিক মুশফিক

0

ক্ষমতাচ্যুত স্বৈরশাসক শেখ হাসিনার সরকারের কঠোর সমালোচনার জন্য পরিচিত বিশিষ্ট সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী প্রায় এক দশক নির্বাসন কাটিয়ে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশে ফিরছেন। আগামী শুক্রবার বিকাল ৩টায় জাতীয় প্রেসক্লাবে এই নির্বাসিত সাংবাদিককে সংবর্ধনা দেওয়া হবে।

এ বিষয়ে জানতে চাইলে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারী বলেন, ‘এতদিন পর দেশে ফিরে আমি রোমাঞ্চিত। আমি আমার প্রিয়জন, বন্ধু, ছাত্র-শিক্ষক এবং সহ সাংবাদিকদের সাথে পুনরায় মিলিত হওয়ার অপেক্ষায় আছি।’ তবে বৃহস্পতিবার তিনি কবে ফিরবেন তা বলেননি।

তিনি আরও বলেন, ছাত্রদের সর্বোচ্চ আত্মত্যাগে দেশ স্বৈরশাসকদের হাত থেকে মুক্ত হয়েছে, গণতন্ত্র, মতপ্রকাশের স্বাধীনতা ও অন্যান্য মৌলিক অধিকার পুনরুদ্ধারের পথ প্রশস্ত করেছে। একজন নোবেল বিজয়ী অধ্যাপক দেশের ক্রান্তিকালীন উদাসীনতাকে গ্রহণ করেছেন, যা জাতি হিসেবে আমাদের জন্য গর্বের বিষয়।

মুশফিকুল ফজল আনসারীর প্রত্যাবর্তন উপলক্ষে জাতীয় প্রেসক্লাব বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের যৌথ উদ্যোগে শুক্রবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক সংবর্ধনা ও মতবিনিময় সভার আয়োজন করেছে।

বর্তমানে ওয়াশিংটন, ডিসিতে অবস্থিত, মুফিকুল ফজল আনসারি হোয়াইট হাউস এবং জাতিসংঘের স্থায়ী সংবাদদাতা হিসাবে তার কাজ চালিয়ে যাচ্ছেন। এছাড়াও তিনি মানবাধিকার সংস্থা রাইট টু ফ্রিডম এর নির্বাহী পরিচালক এবং রাষ্ট্রদূত উইলিয়াম বি মাইলাম দ্বারা সম্পাদিত

এছাড়াও তিনি একটি বৈদেশিক নীতি ম্যাগাজিন সাউথ এশিয়া পার্সপেক্টিভস-এর নির্বাহী সম্পাদক হিসেবে কাজ করেন। তার কাজের মাধ্যমে, মুশফিক ফজল আনসারী বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন, নির্বাচনী জালিয়াতি এবং স্বৈরাচারী শাসনকে ধারাবাহিকভাবে তুলে ধরেছেন।

সমালোচনামূলক সাংবাদিকতার জন্য মুশফিকুরকে ২০১৫ সালের জানুয়ারিতে নির্বাসিত করা হয়। এর আগে তিনি ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার সহকারী প্রেস সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি দৈনিক ইত্তেফাকের কূটনৈতিক সংবাদদাতা ছিলেন। নিউজ এজেন্সি ইউএনবিসহ বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমেও তিনি উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। বিশ্বব্যাংকের পরামর্শক ছিলেন। বিশ্ব বিখ্যাত ব্রিটিশ সংবাদপত্র দ্য টাইমস এবং সানডে টাইমস-এ কাজের অভিজ্ঞতা রিপোর্টার হিসেবে কাজ করেছেন।

তিনি জাস্টনিউজবিডির সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। জাতীয় টেলিভিশন বিটিভিতে একটি শো অ্যাঙ্কর করেছেন, পাশাপাশি এনটিভিতে জনপ্রিয় টিভি শো ‘হ্যালো এক্সেলেন্সি’ হোস্ট করেছেন, যেখানে অসংখ্য রাষ্ট্রদূত এবং বিদেশী বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতি রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *