সার্ক শুধু কাগজেই- সীমাবদ্ধ, কাজ করছে না: ড. ইউনূস

0

দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা (সার্ক) বর্তমানে শুধু কাগজে-কলমে সীমাবদ্ধ, কাজ করছে না বলে মন্তব্য করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। গতকাল প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন যমুনায় ভারতীয় বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। শুক্রবার পিটিআই এই সাক্ষাৎকারটি প্রকাশ করেছে।

সাক্ষাৎকারে ড. মুহাম্মদ ইউনূস উল্লেখ করেছেন যে তিনি আসন্ন জাতিসংঘ সাধারণ অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাথে সাক্ষাত করার চেষ্টা করবেন। এ ছাড়া অধিবেশন চলাকালীন সার্ক নেতাদের সঙ্গে ফটো সেশনে অংশ নেওয়ার চেষ্টা করবেন বলে জানান তিনি।

তিনি বলেন “অবশ্যই, আমরা (ড. ইউনুস এবং নরেন্দ্র মোদী) সাক্ষাত করার চেষ্টা করব,” যদি সার্কের সকল রাষ্ট্রপ্রধানরা একত্রিত হয়ে ফটো সেশনে অংশ নেন, আমি (অংশগ্রহণের) চেষ্টা করব।

সার্কের ড. মুহাম্মদ ইউনূস বলেন, “যদিও সার্ক একটি মহৎ উদ্দেশ্যে গঠিত হয়েছিল, তবে এটি এখন কাগজে-কলমে সীমাবদ্ধ এবং এটি এখন কাজ করছে না। আমরা সার্কের নামটি ভুলে গেছি; আমি সার্কের চেতনাকে পুনরুজ্জীবিত করার চেষ্টা করছি।”

তিনি বলেন, “দীর্ঘদিন ধরে সার্ক সম্মেলন হয়নি। আমরা যদি একত্র হতে পারি, তাহলে অনেক সমস্যার সমাধান হবে। সার্কের মতো একই লক্ষ্য নিয়ে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) গঠিত হয়েছিল। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এই জোট অনেক কিছু অর্জন করেছে।

ড.ইউনূস বলেন, ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে ইউরোপীয় দেশগুলো অনেক কিছু অর্জন করেছে। সার্ক যাতে কাজ করে তা নিশ্চিত করতে হবে। ইউরোপীয় ইউনিয়ন দেখুন, এটি কত সুন্দরভাবে কাজ করে। পাকিস্তানের সঙ্গে সমস্যা হলে অন্য উপায় বের করা যেতে পারে। কিন্তু সার্কের কার্যক্রম অবশ্যই থামানো উচিত নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *