বন্যায় ঝুঁকিতে ২০ লাখ শিশু: ইউনিসেফ

0

বাংলাদেশে চলমান ভয়াবহ বন্যায় ২০ লাখের বেশি শিশু ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ। তারা বলেন, গত ৩৪ বছরের মধ্যে এটাই বাংলাদেশে সবচেয়ে ভয়াবহ বন্যা। এতে আক্রান্ত হয়েছে ৫৬ লাখ মানুষ।

সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, নজিরবিহীন ভারী বর্ষণে দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীগুলো উপচে পড়ছে। যার ফলে এখন পর্যন্ত ৫২ জনের বেশি মানুষ মারা গেছে। একটু আশ্রয় খুঁজছেন চট্টগ্রাম ও সিলেট বিভাগের পাঁচ লাখের বেশি মানুষ; বন্যার পানিতে তলিয়ে গেছে ঘরবাড়ি, রাস্তাঘাট, মাঠ-ঘাট। লাখ লাখ শিশু ও তাদের পরিবার পানিতে আটকা পড়েছে, তাদের কাছে কোনো খাবার বা কোনো প্রয়োজনীয় ত্রাণ সামগ্রী নেই। সরকারি কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকদের দ্বারা উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। কিন্তু কিছু এলাকায় পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। বর্ষা অব্যাহত থাকায় আগামী দিনে আরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বাংলাদেশে ইউনিসেফের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ এমা ব্রিগ্যাম বলেন, বাংলাদেশের পূর্বাঞ্চলে বন্যা চরম আবহাওয়ার ঘটনা এবং শিশুদের ওপর জলবায়ু সংকটের প্রভাবের তীব্রতা তুলে ধরে। অনেক শিশু প্রিয়জন হারিয়েছে, ঘরবাড়ি ও বিদ্যালয় হারিয়েছে; তারা খুবই অসহায়।

তিনি বলেন, ইউনিসেফ এই ক্ষতিগ্রস্ত এলাকায় পানি বিশুদ্ধকরণ ওষুধ, খাবার স্যালাইনসহ জরুরি ত্রাণ দিচ্ছে। তবে সবার কাছে ত্রাণ আনতে আরও সাহায্য প্রয়োজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *