মেট্রোরেলকে ‘কেপিআই’ ঘোষণা করা হবে: সড়ক উপদেষ্টা

0

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা মুহাম্মদ ফওজল কবির খান বলেন, ভাঙচুর ঠেকাতে মেট্রোরেলকে জরুরি সেবা (কেপিআই) হিসেবে ঘোষণার উদ্যোগ নেওয়া হবে।

রোববার সকালে মেট্রোরেল সচিবালয় স্টেশনে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

মুহাম্মদ ফওজল কবির খান বলেন, আমরা এটিকে কেপিআই হিসেবে উন্নীত করার চেষ্টা করছি যাতে এটি ভাঙচুর না হয়। এর নিরাপত্তা বাড়াতে। আমরা মেট্রোরেলকে অত্যাবশ্যকীয় সেবা হিসেবে ঘোষণার উদ্যোগ নিয়েছি। যাতে কেউ এভাবে সেবা ব্যাহত করতে না পারে।

যারা মেট্রোরেল ভাঙচুর বা ক্ষতির চেষ্টা করেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আপনারা সবাই জানেন, যারা দেশের পরিবর্তনের জন্য আন্দোলন করেছেন। তাদের পক্ষে এ ধরনের কাজ করা সম্ভব নয়। এটা অপরাধীদের কাজ। তাদের ভিডিও, ফুটেজ আপনাদের কাছে আছে, আমরা তার জন্য যথাযথ ব্যবস্থা নেব।’

সড়ক উপদেষ্টা বলেন, ‘আপনারা জানেন এটা জনগণের প্রত্যাশার সরকার। আমি উপদেষ্টা হিসেবে নিয়োগ পাওয়ার পর প্রধান উপদেষ্টা বলেন, আপনার প্রথম কাজ হবে মেট্রোরেল চালু করা। সেটাই আমরা করেছি। এখানে বোর্ড পুনর্গঠন করতে হবে। বোর্ড মিটিং হয়েছে, কিছু দাবি করা হয়েছে, আমরা দেখেছি। এর আগে এটি ১৭ তারিখে চালু করার পরিকল্পনা করা হয়েছিল। কিন্তু মেট্রোরেলের কয়েকজন কর্মকর্তার জন্য তা চালু করা সম্ভব হয়নি। আপনারা জানেন এটা বড় অন্যায়। তিন লাখ যাত্রীকে জিম্মি করার চেষ্টা ভালো লক্ষণ নয়।

মেট্রোরেলের অন্যান্য লাইন কবে চালু হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা তিন-চার দিন আগে মেট্রোরেলের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। আমরা অন্যান্য লাইন চালুর ব্যাপারে কাজ করছি। জাপানের রাষ্ট্রদূত আজ বিকেলে দেখা করতে আসবেন।কাজীপাড়া ও মিরপুর ১০ স্টেশন কিভাবে চালু করা যায় সে ব্যাপারে আলাপ হবে। আমি মেট্রোরেলের এমডিকে বলেছি ক্ষয়ক্ষতি কি হয়েছে এটা নির্ধারণ করে টাইম লাইন দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *