ভারতের ঢল-ভারী বর্ষণে পূর্বাঞ্চলের ৯ জেলা প্লাবিত

0

কয়েক দিনের টানা বৃষ্টি এবং ভারত থেকে আসা উজান থেকে আসা ঢলে দেশের পূর্বাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। সিলেট থেকে পার্বত্য চট্টগ্রাম পর্যন্ত দেশের পূর্বাঞ্চলের সীমান্তবর্তী ৯টি জেলা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ফেনীতে এক লাখেরও বেশি এবং মৌলভীবাজারে অর্ধ লাখ মানুষ পানিতে আটকা পড়েছে। গতকাল আবারও প্লাবিত হয়েছে এসব জেলার গ্রামের পর গ্রাম। এতে ডুবে গেছে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর ও ইমিগ্রেশন চেকপোস্ট। বন্যার পানিতে তিন জেলায় গর্ভবতীসহ তিনজনের মৃত্যু হয়েছে। এদিকে, ৩১ বছর পর, ভারতের মধ্য ত্রিপুরার ধলাই জেলার ডম্বুর (৪১ বর্গ কিমি) বিশাল জলাধারের একপাশ থেকে তিনটি ফ্লাডগেট বা ‘স্ল্যাপ গেট’-এর একটি খুলে দেওয়া হয়েছে। ফলে বাংলাদেশের পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা গেছে।

ফেনীতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। ভারত থেকে নেমে আসা অবিরাম বর্ষণ ও ভূমিধসের কারণে জেলার মুহুরী, সিলোনিয়া ও কাহুয়া নদীর পানির উচ্চতা বৃদ্ধি পাওয়ায় ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া উপজেলার বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। মুহুরী নদীর পানি গতকাল বিপদসীমার কয়েক ফুট ওপরে প্রবাহিত হচ্ছে। ফুলগাজী, পরশুরাম, ছাগলনাইয়া ১২০টি গ্রাম তলিয়ে গেছে। বন্ধ রয়েছে যোগাযোগ ব্যবস্থা। লাখ লাখ মানুষ পানিতে আটকা পড়েছে। গতকাল বিকেল থেকে সেনা, নৌবাহিনী, বিজিবি ও কোস্টগার্ড লোকজন উদ্ধারে কাজ করছে।

ফুলগাজীতে বন্যার পানিতে মাছ ধরার সময়। রাজু নামে এক যুবকের মৃত্যু হয়েছে। ফুলগাজী থানার ওসি মোঃ নিজাম উদ্দিন জানান, মঙ্গলবার রাত ১০টার দিকে দক্ষিণ শ্রীপুরের পশ্চিম প্রান্তে মুহুরী নদীর বাঁধ ভাঙ্গনের স্থানে রাজু জাল দিয়ে মাছ ধরতে গেলে পানিতে ভেসে যায়। . স্থানীয়রা তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সে একই এলাকার মিজানুর রহমানের ছেলে।

কুমিল্লা সেনানিবাসের জিওসি মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আলম জানান, সেনাবাহিনী ও নৌবাহিনীর ২০টি নৌকা কাজ করছে। আরও নৌকা যোগ করা হবে। স্থানীয়রা জানান, তাদের খাদ্যের অভাব রয়েছে। বাসিন্দারা এখন তাদের বাড়িঘর ছেড়ে  শহরের দিকে ছুটছে।

জেলা প্রশাসক শাহিনা আক্তার বলেন,

লাখ লাখ মানুষ এখনো আটকে আছে। তাদের উদ্ধার ও খাদ্য সরবরাহের চেষ্টা চলছে।

আখাউড়ায় পানিতে ডুবে গর্ভবতী মহিলার মৃত্যু হয়েছে

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার ৩০টি গ্রাম পানিতে তলিয়ে গেছে। পানিতে আটকা পড়েছে পাঁচ শতাধিক পরিবার। পানিতে ডুবে সুবর্ণা আক্তার (২৫) নামে এক গর্ভবতী নারীর মৃত্যু হয়েছে। সে উপজেলার বীরচন্দ্রপুর গ্রামের পারভেজ মিয়ার স্ত্রী।

এছাড়া আখাউড়া স্থলবন্দরের ইমিগ্রেশন চেকপোস্ট ভবন ধসে পড়ায় দুই দেশের যাত্রী পারাপার বন্ধ রয়েছে। বন্দর সড়কটি বেহাল হয়ে পড়ায় আমদানি-রপ্তানি কার্যক্রম ব্যাহত হচ্ছে। আখাউড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) গাজালা পারভীন রুহী জানান, উপজেলার ৩০টি গ্রামের ৫২০টি পরিবার পানিবন্দি হয়ে পড়েছে।

কুলাউড়ায় পানিতে আটকা কয়েক হাজার মানুষ : মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় বিভিন্ন স্থানে বাঁধ ভেঙ্গে শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে। এতে উপজেলার পাঁচটি ইউনিয়নের বিভিন্ন এলাকার হাজার হাজার মানুষ জলাবদ্ধ হয়ে পড়েছে। মৌলভীবাজার পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. জাভেদ জানান, ভারতের ত্রিপুরায় বৃষ্টির কারণে নদীতে পানি বেড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *