শাপলা চত্বরে হেফাজতের সমাবেশে নিহতদের নাম প্রকাশ করা অধিকারের

0

২০১৩ সালের ৫ ও ৬ মে রাজধানীর মতিঝিলের শাপলা চত্বরে হেফাজতে ইসলামের সমাবেশকে কেন্দ্র করে ঢাকা ও ঢাকার বাইরে বিচারবহির্ভূতভাবে নিহত ব্যক্তিদের তালিকা প্রকাশ করছে মানবাধিকার সংস্থা অধিকার। সোমবার তাদের ফেসবুক পেজে এক পোস্টে তারা এই তালিকা প্রকাশ করেছে।

২০১৩ সালে, অধিকার নিরাপত্তা বাহিনী দ্বারা নির্বিচারে হত্যাকাণ্ডের উপর একটি সত্য-অনুসন্ধানী মিশন পরিচালনা করে এবং ৬১ জনের মৃত্যুর উল্লেখ করে একটি প্রতিবেদন প্রকাশ করে, অধিকারের ফেসবুক পোস্ট অনুসারে। ওই প্রতিবেদন প্রকাশের কারণে আওয়ামী লীগ সরকার বিধিনিষেধমূলক তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইন, ২০০৬ (সংশোধিত ২০০৯) এর ৫৭ ধারায় তৎকালীন অধিকার সচিব আদিলুর রহমান খান এবং বর্তমান পরিচালকের বিরুদ্ধে মামলা করে। সংগঠনের এএসএম নাসির উদ্দিন এলান।

এতে বলা হয়, ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকার ২০১৩ থেকে দমন, নজরদারি, কর্তৃপক্ষের হয়রানি এবং সরকারপন্থী মিডিয়ার নেতিবাচক প্রচারণার মাধ্যমে অধিকারী ও তার নেতাদের বিরুদ্ধে ব্যাপক দমন-পীড়ন শুরু করে। এক দশকেরও বেশি সময় বিচারিক হয়রানি চলার পর ২০২৩ সালের ১৪ সেপ্টেম্বর ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এএম জুলফিকার হায়াত রায় ঘোষণা করেন এবং আইসিটি আইনে দুইটি জরিমানাসহ আদিলুর রহমান খান ও এএসএম নাসির উদ্দিন এলানকে ১০ হাজার টাকা জরিমানা করেন। বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সত্য অনুসন্ধানী প্রতিবেদন। এক বছরের জেল হয়।

পোস্টে বলা হয়েছে, কেরানীগঞ্জে অবস্থিত ঢাকা কেন্দ্রীয় কারাগারে ৩১ দিন বন্দি থাকার পর ২০২৩ সালের ১৫ অক্টোবর সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি মোঃ এমদাদুল হক আজাদ জামিন মঞ্জুর করলে তারা দুজনই কারাগার থেকে মুক্তি পান।

অধিকার ৫ এবং ৬ মে ২০১৩ সালে সংঘটিত বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের নিরপেক্ষ তদন্তের মাধ্যমে অপরাধীদের বিচারের আওতায় আনার জন্য অবিলম্বে সুপ্রিম কোর্টের বিচারকের নেতৃত্বে একটি স্বাধীন তদন্ত কমিশন গঠন করার জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *