মেট্রোরেলের ভ্যাট নিয়ে বিভ্রান্তি,আপাতত ভাড়া বাড়ছে না

0

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মেট্রোরেল ভাড়ায় ১৫ শতাংশ মূল্য সংযোজন কর (ভ্যাট) যোগ করতে চাইছে। মেট্রো পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডকে (ডিএমটিসিএল) চিঠি পাঠানো হয়েছে। ওই চিঠির বিপরীতে ভ্যাট মওকুফ চেয়ে পাল্টা চিঠি পাঠায় ডিএমটিসিএল। সমস্যার সমাধান না হওয়া পর্যন্ত মেট্রোরেলের ভাড়া বাড়ছে না।

গতকাল রোববার ভ্যাট অব্যাহতির মেয়াদ শেষ হয়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে, নতুন কোনো সিদ্ধান্ত না থাকায় নতুন অর্থবছরের প্রথম দিন আজ সোমবার থেকে ভাড়ার ওপর ভ্যাট কার্যকর হবে। তবে মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে থাকা সরকারি প্রতিষ্ঠান ডিএমটিসিএল জানিয়েছে, ভ্যাট আদায়ের নির্দেশনা দেয়নি এনবিআর।

অন্যদিকে, ডিএমটিসিএল ভাড়া থেকে ভ্যাট সমন্বয় করতে রাজি নয়। কোম্পানির মতে, শুধু ভাড়া দিয়েই খরচ বাড়ানো হয় না। লোকসানে চলছে প্রতিষ্ঠানটি। বিদ্যুতের দাম ক্রমান্বয়ে বাড়ছে এবং খরচও বেড়েছে। তাই তাদের পক্ষে ভ্যাট দেওয়া সম্ভব নয়।

গত ৬ জুন জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী মেট্রোরেলের ভ্যাট মওকুফের বিষয়ে কিছু বলেননি। এতে ধোঁয়াশা তৈরি হয়। পরিস্থিতি বিবেচনায় ভ্যাট মওকুফের কোনো ঘোষণা না থাকায় আজ সোমবার থেকে মেট্রোরেলের ভাড়ায় ১৫ শতাংশ ভ্যাট যোগ করার কথা রয়েছে। শেষ পর্যন্ত ভ্যাট ১৫ শতাংশ হলে সাধারণত ১০০ টাকার ভাড়া দাঁড়ায় ১১৫ টাকা।

একইভাবে পুরো ভাড়া তালিকা দূরত্ব অনুসারে সামঞ্জস্য করা উচিত; কিন্তু মেট্রো কর্তৃপক্ষ ভাড়া বাড়াতে চায় না। এ কারণে বিদ্যুতের দাম বাড়লেও ভাড়া বাড়ানো হয়নি। তাই মেট্রোর ওপর ভ্যাট পুরোপুরি মওকুফ না হলেও তা কমানোর চেষ্টা চলছে। আর শেষ পর্যন্ত ভ্যাটের পরিমাণ কী হবে, সেই ভ্যাটের কত টাকা যাত্রী বহন করবেন, এসব বিষয় এখনো চূড়ান্ত হয়নি। ভ্যাট আইন অনুযায়ী, মেট্রোরেল শীতাতপ নিয়ন্ত্রিত হওয়ায় এনবিআর তার ভাড়ার ওপর ১৫ শতাংশ ভ্যাট নেয়।

জানা গেছে, মেট্রোরেলের বেশিরভাগ টিকিট জারি হওয়ায় নগদ লেনদেন কম। বিরতির সুবিধার্থে ভাড়া 10 এর গুণিতক হিসাবে স্থির করা হয়েছে। ভ্যাট আরোপ হলে ২০ টাকার ভাড়া হবে ২৩ টাকা, ৩০ টাকার ভাড়া হবে ৩৪ টাকা ৫০ পয়সা, ১০০ টাকার ভাড়া হবে ১১৫ টাকা। ভেন্ডিং মেশিন থেকে ১০ এর কোনো গুণিতক সংগ্রহ করা যাবে না। এই সুবিধা চালু করার জন্য, শুধুমাত্র সফ্টওয়্যার আপডেট করতে হবে না, পুরো প্রক্রিয়াটি পরিবর্তন করতে হবে। ১০ এর গুণিতক স্থির করা হলে ভাড়া বাড়বে।

এদিকে ইচ্ছামতো মেট্রোরেলের ভাড়া পুনর্নির্ধারণ করা সম্ভব নয়। মেট্রোরেল আইনের ১৮ (২) অনুযায়ী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালকের নেতৃত্বে ৭ জন সদস্য ভাড়া নির্ধারণ করেন।

একটি কমিটি আছে। ভাড়া পরিবর্তনের জন্য কমিটির সুপারিশ লাগবে। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিনুল্লাহ নূরী বলেন, ভ্যাট মওকুফের কোনো তথ্য পাওয়া যায়নি। এর কি দেখতে দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *