যেসব দেশে ঘূর্ণিঝড় বেরিল আঘাত হানতে পারে

0

পূর্ব আটলান্টিক মহাসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় বেরিল ক্যারিবীয় অঞ্চলের দিকে ধেয়ে আসছে। এটি বড় ধরনের হারিকেনে পরিণত হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। এছাড়াও, এটি ঘন্টায় ১৭৯ কিলোমিটার গতিতে কিছু দেশে আঘাত করতে পারে।

সোমবার মার্কিন ন্যাশনাল হারিকেন সেন্টারের (এনএইচসি) এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, ঘূর্ণিঝড় বেরিল বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট, গ্রেনাডাইনস, গ্রেনাডা, মার্টিনিক, টোবাগো এবং ডোমিনিকা সহ পুরো ক্যারিবিয়ানে আঘাত হানতে পারে। এরই মধ্যে এসব দেশে ঘূর্ণিঝড় সতর্কতা জারি করা হয়েছে।

বার্বাডোস থেকে প্রায় ৬৭৫ কিলোমিটার পূর্বে আটলান্টিক মহাসাগরে বেরিল অবস্থিত। উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জে আঘাত হানলে এটি একটি বিপজ্জনক ঝড়ে পরিণত হতে পারে।

ক্যারিবিয়ান অঞ্চলে হারিকেনের মরসুম ১ জুন থেকে ৩০ নভেম্বর পর্যন্ত। যার শুরুতে এটি আটলান্টিক মহাসাগর অঞ্চলে দ্বিতীয় শক্তিশালী ঝড় হতে চলেছে। এর আগে প্রথম গ্রীষ্মমন্ডলীয় ঝড় আলবার্তোতে ৫০ জনের মৃত্যু হয়েছিল।

তীব্র ঝড়ের পূর্বাভাসে বার্বাডোসের রাজধানী ব্রিজটাউনের গ্যাস স্টেশনে গাড়িগুলো সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এছাড়া সুপার মার্কেট ও মুদি দোকানে খাবার, পানিসহ অন্যান্য জিনিস কিনতে মানুষের ভিড় লক্ষ্য করা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *