ভারী বৃষ্টির সতর্কতা, ভূমিধসের আশঙ্কা,জুলাইয়ের প্রথম দিকে মধ্যমেয়াদী বন্যার সম্ভাবনা

0

দেশের সব জায়গায় ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া অধিদফতর। টানা বৃষ্টিতে আগামী তিনদিন দেশের পাহাড়ি এলাকায় ভূমিধসের আশঙ্কা রয়েছে। এদিকে, ভারতের অভ্যন্তরীণ এবং উজানের রাজ্যে বৃষ্টিপাত বৃদ্ধির কারণে এই জুলাইয়ের প্রথম ভাগে একটি মধ্যমেয়াদী বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। সেক্ষেত্রে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল প্লাবিত হতে পারে।

আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি নেই। তবে ৫ বা ৬ তারিখ পর্যন্ত দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ অব্যাহত থাকবে। এ জন্য সমুদ্রবন্দরগুলোকে তিন স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় নিম্নচাপ মৌসুমী বায়ুর অক্ষের সাথে মিশেছে। মৌসুমী বায়ুর অক্ষ উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং মধ্য বাংলাদেশের মধ্য দিয়ে আসাম পর্যন্ত বিস্তৃত।

মৌসুমী বায়ু বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে শক্তিশালী রয়েছে।

এদিকে গতকাল সকালে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হয়েছে। একই দিনে সারাদেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। সড়কে গণপরিবহন না থাকান ফলে ভোগান্তিতে পড়তে হয় শিক্ষার্থীদের। রাজধানীর মালিবাগ, শান্তিনগর, মগবাজারসহ গুরুত্বপূর্ণ এলাকায় ব্যাপক বন্যার কারণে সময়মতো পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারেননি শিক্ষার্থী ও অভিভাবকরা।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ১৩৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে কক্সবাজারে। ঢাকায় ৩২ মি.মি. রোববার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের অধিকাংশ স্থানে অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে। রোববার সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। আজ সোমবার সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বৃষ্টিপাত অব্যাহত থাকার সম্ভাবনা আরও পাঁচ দিন বাড়ানো হয়েছে। এদিকে মেঘনা অববাহিকায় নদীর পানি বাড়ছে। ব্রহ্মপুত্র অববাহিকায়ও পানি বাড়তে পারে। সেক্ষেত্রে বিপদসীমা অতিক্রম করে সংশ্লিষ্ট জেলার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

পাউবো বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী সজল কুমার রায় জানান, আগামী তিন দিনের মধ্যে ভারতের বিভিন্ন রাজ্যে এবং উজানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে জুলাই মাসের প্রথম সপ্তাহের শেষ নাগাদ ব্রহ্মপুত্র অববাহিকায় পানি বিপদসীমার কাছাকাছি এবং মেঘনা অববাহিকার নদীর পানি নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *