কারিগরি ত্রুটি,বাংলাদেশে আদানির বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণ বন্ধ

0

কয়েকদিন ধরে আংশিক উৎপাদনে থাকা ভারতের আদানি গ্রুপের প্ল্যান্ট থেকে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ সম্পূর্ণ বন্ধ রয়েছে। শুক্রবার সকালে এই কয়লাভিত্তিক কেন্দ্রের উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। ভারতের ঝাড়খন্ডে নির্মিত এই প্ল্যান্ট থেকে বাংলাদেশ প্রায় দেড় হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করে।

বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) সূত্রে জানা গেছে, রক্ষণাবেক্ষণের জন্য ঈদের ছুটিতে প্ল্যান্টের প্রথম ইউনিটের উৎপাদন বন্ধ ছিল। এটি ৫ জুলাই উত্পাদনে ফিরে আসতে পারে। প্রযুক্তিগত ত্রুটির কারণে ২৫ জুন থেকে দ্বিতীয় ইউনিটের উত্পাদন অর্ধেক হয়ে যায়। ধীরে ধীরে উৎপাদন বাড়ানোর প্রক্রিয়া চলছিল। তবে শুক্রবার সকাল সাড়ে ১০টায় উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়।

আদানি প্রকৌশলীরা ত্রুটি মেরামতের জন্য কাজ করছেন, পিডিবি জানিয়েছে।

সূত্র জানায়, আগামী রবিবার আদানির বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট চালু হতে পারে।

এদিকে রক্ষণাবেক্ষণের জন্য গত ২৫ জুন থেকে পায়রা বিদ্যুৎ কেন্দ্রের ৬২২ মেগাওয়াট ক্ষমতার একটি ইউনিট বন্ধ রয়েছে। দুটি বড় প্ল্যান্টের উৎপাদন কমে যাওয়ায় বিদ্যুৎ সরবরাহ অনেক কমে গেছে। এতে গ্রামীণ এলাকায় লোডশেডিং বেড়েছে। তবে শনিবার বৃষ্টির কারণে দেশে বিদ্যুতের চাহিদা কম।

উল্লেখ্য, গত বছরের ৯ মার্চ দেশে আদানি বিদ্যুৎ আসতে শুরু করে। ঝাড়খণ্ড পাওয়ার প্ল্যান্ট থেকে ট্রান্সমিশনের জন্য মোট ২৪৪ কিলোমিটার ট্রান্সমিশন লাইন তৈরি করা হয়েছিল। এর মধ্যে ভারতে ১০৮ কিলোমিটার এবং বাংলাদেশে ১৩৬ কিলোমিটার সঞ্চালন লাইন রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *