চাঁদের দক্ষিণ মেরুর মাটি এলো পৃথিবীতে

0

চীনা মহাকাশযান চ্যাংই ৬ চাঁদের দক্ষিণ মেরু থেকে কিছু নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে এসেছে। মহাকাশযানটি দুপুর ২:০৭ মিনিটে পৃথিবীতে ফিরে আসে। স্থানীয় সময় মঙ্গলবার। এই প্রথম চাঁদের দূর থেকে নমুনা নেওয়া হল।

চীনের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিসিটিভির মতে, তাদের চন্দ্র অনুসন্ধান চাঁদের সবচেয়ে দূরবর্তী অঞ্চল, দক্ষিণ মেরু থেকে নমুনা নিয়ে পৃথিবীতে ফিরে এসেছে। এটি মঙ্গোলিয়ায় অবতরণ করে। এর আগে, চীনা মহাকাশ সংস্থা আজ এক বিবৃতিতে বলেছিল, ” চ্যাংই ৬ একটি মূল্যবান উপহার নিয়ে ২৫ জুন পৃথিবীতে ফিরে এসেছে।”

৩ মে, চীনের হাইনান প্রদেশ থেকে চাঁদের দিকে চ্যাংই ৬ উৎক্ষেপণ করে। ঠিক এক মাস পরে, মহাকাশযানটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করে। চাঁদের এই অংশ সম্পর্কে এখনও অনেক কিছুই অজানা। সেখান থেকে নমুনা সংগ্রহ করে মহাকাশযানটি। পৃথিবীতে যে নমুনা এসেছে তা বিশ্লেষণের জন্য মঙ্গোলিয়া থেকে বেইজিংয়ে পাঠানো হচ্ছে।

মহাকাশযানটি অবতরণের পর, চীনের জাতীয় মহাকাশ সংস্থার প্রধান ঝাং কেজিয়ান মিশনটিকে সফল বলে ঘোষণা করেন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, এই মিশনটি সম্পন্ন করে চীন মহাকাশ ও বৈজ্ঞানিক শক্তি হিসেবে অনুসন্ধানে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে।

বিজ্ঞানীরা দুই কিলোগ্রাম নমুনা পৃথিবীতে আনার পরিকল্পনা করেছিলেন; তবে কতগুলো নমুনা সংগ্রহ করা হয়েছে তা এখনো জানা যায়নি। ধারণা করা হচ্ছে চাঁদ থেকে সংগৃহীত এই নমুনা থেকে নতুন খনিজ পাওয়া যেতে পারে। এমনকি চাঁদের প্রকৃত ভূতাত্ত্বিক বয়সও জানা যাবে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার পরিচালক বিল নেলসন চীনের চন্দ্র অভিযান কর্মসূচি নিয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন যে এটি দুই পরাশক্তি চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে মহাকাশ প্রতিযোগিতাকে তীব্র করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *