২০৩০ সালের মধ্যে যক্ষ্মা নির্মূল করার অঙ্গীকার: স্বাস্থ্যমন্ত্রী

0

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ সামন্ত লাল সেন বলেছেন, যক্ষ্মা এমন একটি রোগ যা শুধু আমাদের দেশ নয়, বৃহত্তর বিশ্ব সম্প্রদায়কে প্রভাবিত করছে। বিশ্বে প্রতি বছর ১ কোটিরও বেশি মানুষ যক্ষ্মা রোগে আক্রান্ত হয়। যক্ষ্মা নির্মূলে মূল কারণগুলিকে সমাধান করা এখন আগের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

রোববার সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গ্লোবাল ফোরাম অন অ্যাডভান্সিং মাল্টিসেক্টরাল অ্যান্ড মাল্টিস্টেকহোল্ডার এনগেজমেন্ট অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি টু এন্ড টিউবারকিউলোসিস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘গ্লোবাল ফোরামের উদ্বোধনে আমরা ২০৩০ সালের মধ্যে যক্ষ্মা নির্মূলে আমাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করছি। আমাদের জ্ঞান, কৌশল এবং সম্মিলিত ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে আমরা এই লক্ষ্যকে বাস্তবে পরিণত করতে পারি।

অনুষ্ঠানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের আঞ্চলিক পরিচালক ড. সায়মা ওয়াজেদ এক ভিডিও বার্তায় যক্ষ্মা নিয়ে তার মূল্যবান কথা ব্যক্ত করেছেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরিচালক কাসিভা, বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাংলাদেশ প্রতিনিধি ডা. বর্ধন জং রানা প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *