অবশেষে ‘মুক্ত’ উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ

0

উইকিলিকসের প্রতিষ্ঠাতা ৫২ বছর বয়সী জুলিয়ান অ্যাসাঞ্জ অবশেষে মুক্তি পেয়েছেন। তবে এর জন্য তাকে চলতি সপ্তাহে মার্কিন গুপ্তচরবৃত্তি আইন লঙ্ঘনের জন্য দোষ স্বীকার করতে হবে। এমন চুক্তিতে তাকে ছেড়ে দেওয়া হয়।

এটি যুক্তরাজ্যে তার কারাবাসের অবসান ঘটাবে এবং তাকে তার জন্মভূমি অস্ট্রেলিয়ায় ফিরে যাওয়ার অনুমতি দেবে।

মঙ্গলবার এ তথ্য জানা গেছে।

ব্রিটিশ সময় মঙ্গলবার সকালে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা এক বিবৃতিতে উইকিলিকস বলেছে, জুলিয়ান অ্যাসাঞ্জ মুক্ত।

উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জের জন্য মার্কিন জেলা আদালতের নথি অনুসারে, অ্যাসাঞ্জ শ্রেণীবদ্ধ মার্কিন সামরিক নথি এবং কূটনৈতিক যোগাযোগ ফাঁস করার একক অভিযোগে দোষ স্বীকার করতে সম্মত হয়েছেন।

স্থানীয় সময় বুধবার সকালে তার আমেরিকায় পৌঁছানোর কথা রয়েছে। চলতি সপ্তাহে তাকে মার্কিন আদালতে হাজির করা হবে। সেখানে মার্কিন আদালতে তাকে দোষী সাব্যস্ত করা হবে। তবে তার সাজা কমিয়ে পাঁচ বছরের জেল হতে পারে। যা তিনি ইতিমধ্যে ব্রিটেনের কারাগারে কাটিয়েছেন।

উল্লেখ্য, জুলিয়ান অ্যাসাঞ্জ অস্ট্রেলিয়ার নাগরিক। তিনি যুক্তরাজ্যে বন্দী ছিলেন। সেখান থেকে মার্কিন সরকার তাকে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের চেষ্টা করে। ২০১০ সালে, অ্যাসাঞ্জের বিরুদ্ধে মার্কিন সামরিক বাহিনীর গোপন নথি এবং কূটনৈতিক বার্তা ফাঁস করার অভিযোগ আনা হয়েছিল। উইকিলিকসে নথি ফাঁস করার জন্য অ্যাসাঞ্জের বিরুদ্ধে ১৮টি অভিযোগ রয়েছে। চেলসি ম্যানিং, একজন প্রাক্তন মার্কিন সেনাবাহিনীর গোয়েন্দা বিশ্লেষক, মূলত উইকিলিকসকে প্রচুর পরিমাণে শ্রেণীবদ্ধ মার্কিন নথি সরবরাহ করেছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *