উত্তর কোরিয়ার বিরুদ্ধে শক্তি প্রদর্শন,দক্ষিণ কোরিয়ায় মার্কিন যুদ্ধজাহাজ

0

কয়েকদিন আগে রাশিয়ার সঙ্গে প্রতিরক্ষা চুক্তি করে উত্তর কোরিয়া। এরপর দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে মার্কিন যুদ্ধজাহাজ। পারমাণবিক শক্তিচালিত যুদ্ধজাহাজটি ত্রিপক্ষীয় সামরিক মহড়ায় অংশ নেবে।

দেশটির নৌবাহিনী এক বিবৃতিতে জানিয়েছে, যুদ্ধজাহাজটি দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে। শনিবার সকালে মার্কিন নৌবাহিনীর থিওডোর রুজভেল্ট দক্ষিণ কোরিয়ার বুসান নৌ ঘাঁটিতে পৌঁছেছেন বলে জানা গেছে।

দক্ষিণ কোরিয়ার বিবৃতিতে আরও বলা হয়েছে যে যুদ্ধজাহাজের আগমন মার্কিন-দক্ষিণ কোরিয়া জোটের শক্তিশালী যৌথ প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও জোরদার করেছে। একই সঙ্গে উত্তর কোরিয়ার ক্রমবর্ধমান হুমকির জবাব দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছে দেশ দুটি।

মার্কিন এই যুদ্ধজাহাজটি চলতি মাসে দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে যৌথ মহড়ায় অংশ নেওয়ার কথা রয়েছে।

এর আগে গত বছরের আগস্টে এক সম্মেলনে এই তিন দেশের নেতারা প্রতি বছর সামরিক প্রশিক্ষণ মহড়া আয়োজনে একমত হন।

রাশিয়ার রাষ্ট্রদূতকে দেশে তলব করার একদিন আগে মার্কিন যুদ্ধজাহাজটি দক্ষিণ কোরিয়ায় পৌঁছেছে। মস্কো এবং পিয়ংইয়ংয়ের মধ্যে একটি যৌথ প্রতিরক্ষা চুক্তির প্রতিবাদে তাকে এই সপ্তাহে তলব করা হয়েছিল। চুক্তিতে স্বাক্ষর করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। ২৪ বছরের মধ্যে প্রথমবারের মতো উত্তর কোরিয়া সফরে গেলেন পুতিন।

চুক্তির পর সিউল বলেছে, বিশ্বে বিচ্ছিন্ন দুই দেশের মধ্যে এই চুক্তি দক্ষিণ কোরিয়ার নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। জবাবে তারা ইউক্রেনকে অস্ত্র দেওয়ার কথা ভাবতে পারে। রাশিয়া দুই বছরেরও বেশি সময় ধরে প্রতিবেশী ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *