ইউনিসেফ জানাল,সিলেটে বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে ৭ লাখ ৭২ হাজারের বেশি শিশু

0

ইউনিসেফ জানিয়েছে, ভয়াবহ বন্যায় সিলেট অঞ্চলে ৭ লাখ ৭২ হাজারের বেশি শিশু ক্ষতিগ্রস্ত হয়েছে। বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট আজ এক বিবৃতিতে এ তথ্য জানান।

এক বিবৃতিতে শেলডন ইয়েট বলেছেন, আকস্মিক বন্যায় ইতিমধ্যেই ২০ লাখের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের মধ্যে, ৭৭২,০০০ এরও বেশি শিশু। তাদের জরুরী সাহায্য প্রয়োজন।

তিনি বলেন, বন্যার পানি বেড়ে গেলে শিশুরা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে পড়ে। তারা ডুবে মারা, অপুষ্টি এবং গুরুতর জলবাহিত রোগ, বাস্তুচ্যুত হওয়ার ভয় এবং ভিড়ের আশ্রয়ে নির্যাতনের ঝুঁকিতে রয়েছে।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি বলেন, ‘আমাদের অগ্রাধিকার হচ্ছে শিশুদের নিরাপত্তা ও সুস্থতা নিশ্চিত করা। বাংলাদেশ সরকার এবং স্থলভাগে অংশীদারদের সাথে সমন্বয় ও অংশীদারিত্বে আমরা গত পাঁচ দিনে প্রায় ১ লাখ বন্যাকবলিত মানুষের কাছে নিরাপদ পানি বিতরণ করেছি। এই প্রচেষ্টা অব্যাহত থাকাকালীন, আমরা ৩,০০০-এর বেশি ১০-লিটার পানির পাত্র বিতরণ করেছি৷ পরিস্থিতি বিবেচনা করে জরুরী ভিত্তিতে বিভিন্ন গুদাম থেকে অতিরিক্ত জরুরী সরঞ্জাম আনা হচ্ছে।

শেলডন ইয়েটের তথ্যমতে, সিলেট বিভাগের ৮১০টি সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্যার পানিতে তলিয়ে গেছে। আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে ৫শ প্রাথমিক বিদ্যালয়। বন্যার পানিতে প্রায় ১৪০টি কমিউনিটি ক্লিনিক ক্ষতিগ্রস্ত হয়েছে। শিশু সুরক্ষা সামাজিক কর্মীরা এই কঠিন সময়ে শিশুদের সম্ভাব্য সহিংসতা কাটিয়ে উঠতে এবং ট্রমা বা ভয় কাটিয়ে উঠতে সাহায্য করার জন্য পরামর্শ এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান করে।

তিনি আরও জানান, সিলেট অঞ্চলের নদীগুলোর পানি বিপজ্জনক উচ্চতায় প্রবাহিত হচ্ছে এবং আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে পরিস্থিতির আরও অবনতি হতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *