সুপার এইটের ৭ দল চূরান্ত, বাংলাদেশ কি শেষ দল?

0

২০টি দল নিয়ে বিশ্বের সবচেয়ে বড় টি-টোয়েন্টি বিশ্বকাপ দেখছে। ২ জুন থেকে শুরু হওয়া টুর্নামেন্টে যতই সময় যাচ্ছে শিরোপা লড়াইয়ে দলগুলো কমছে। এরই মধ্যে ১১টি দলের টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে। সুপার এইট নিশ্চিত করেছে ৭টি দল। সুপার এইটের লড়াইয়ে শেষ দল বাংলাদেশ ও নেদারল্যান্ডস।

বাংলাদেশ সময় সকালে অস্ট্রেলিয়ার বিপক্ষে স্কটল্যান্ডের হারে ইংল্যান্ডের সুপার এইট নিশ্চিত হয়েছে। এর আগে গ্রুপ ‘এ’ থেকে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র, গ্রুপ ‘বি’ থেকে অস্ট্রেলিয়া (পরে ইংল্যান্ড), গ্রুপ ‘সি’ থেকে ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান এবং ‘ডি’ গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকা (বাংলাদেশের সাথে) শীর্ষ আট নিশ্চিত করেছে। একই গ্রুপ)। .

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে নেপালের বিপক্ষে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামীকাল বাংলাদেশ সময় আর্ন্স ভেলের মাঠে সন্দীপ লামিচানে-রোহিত পাউডেলের মুখোমুখি হবে নাজমুল হোসেন শান্তর দল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১ রানে হারলেও নেপাল তাদের ধাক্কা দিয়েছে। বাংলাদেশ তাদের চেয়ে শক্তিশালী হলেও কাজটা সহজ হবে না।

নেপালের বিপক্ষে জিতলে কোনো সমীকরণ ছাড়াই সুপার এইটে পৌঁছে যাবে বাংলাদেশ। সেক্ষেত্রে আগামীকাল বাংলাদেশের ম্যাচের এক ঘণ্টা পর ম্যাচ শুরু করতে যাওয়া নেদারল্যান্ডসের জন্য কিছুই হবে না। তবে বাংলাদেশ হেরে গেলে অপেক্ষা করতে হবে নেদারল্যান্ডস-শ্রীলঙ্কা ম্যাচের জন্য।

ডাচদের বিপক্ষে লঙ্কানরা জিতলে, নেপালের বিপক্ষে হারলেও বাংলাদেশের কোনো সমস্যা নেই। রানরেটের হিসেব মেলাতে হবে না। তবে নেপালের কাছে বাংলাদেশ হারলে এবং শ্রীলঙ্কা নেদারল্যান্ডসের কাছে হারলে রান রেটের ক্ষতি হবে। কারণ, ৩ ম্যাচে ২ জয়ের সাথে বাংলাদেশের পয়েন্ট এখন ৪। ড্রতে জিতলে ডাচদের ২ পয়েন্ট পাওয়া যায়।

তবে রান রেটের দিক থেকে বাংলাদেশ বেশ সুবিধাজনক অবস্থানে রয়েছে। এ ক্ষেত্রে ডাচদের চেয়ে প্রায় দ্বিগুণ এগিয়ে আছে টাইগাররা। বাংলাদেশের রান রেট +০.৪৭৮, ডাচদের -০.৪০৮। সেক্ষেত্রে বাংলাদেশ হারলেও এবং নেদারল্যান্ডস জিতলেও বাংলাদেশের সম্ভাবনা বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *